এশিয়া কাপে টিকে থাকার লড়াইয়ে আগামীকাল (রোববার) মাঠে নামছে বাংলাদেশ। গ্রুপপর্বের শেষ ম্যাচে সাকিব আল হাসানদের প্রতিপক্ষ আফগানিস্তান। কিছুদিন আগেই বাংলাদেশ ঘরের মাঠে তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খুইয়েছিল। আফগানদের স্পিন বিভাগ বর্তমান সময়ে সেরাদের অন্যতম। যে কারণে বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এটিকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন।

ম্যাচের আগের দিন আজ (শনিবার) লাহোরে সংবাদ সম্মেলনে আসেন হাথুরু। এ সময় টাইগারদের প্রধান কোচ বলছিলেন, ‘আফগানিস্তানের বোলিং আক্রমণ বিশ্বের অন্যতম সেরা। নিশ্চিতভাবে এটা একটা চ্যালেঞ্জ। কিন্তু তাদের সঙ্গে আমরা সম্প্রতি খেলেছি। যেভাবে খেলেছি এখানে কিছু সফলতাও ছিল। আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য খুবই সতর্ক আছি।’

পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলে এশিয়া কাপ শুরুর আগে থেকেই লাহোরে অবস্থান করছে আফাগান দল। এই দিকটা কি আফগানদের কিছুটা এগিয়ে রাখবে? টাইগার ওস্তাদ হাথুরুসিংহে অবশ্য এমনটা মনে করেন না। এর আগে আফগান কোচ জনাথন ট্রটও একই কথা বলেছিলেন। যেকোনো পরিস্থিতির সঙ্গে তার শিষ্যদের মানিয়ে নেওয়ার কথা জানান।

আরও পড়ুন >> বাংলাদেশকে কী বার্তা দিলেন ‘নাগিন’ রূপী রশিদ?

আফগানদের মতো বাংলাদেশও এশিয়ার দল। যে কারণে লাহোরের গরম আবহাওয়া তেমন প্রভাব ফেলবে না বলে জানান হাথুরু, ‘আমি এমন মনে করছি না। আমরা অভ্যস্ত। সবাই এশিয়ান দেশ। আমরা দেশে গরমের মধ্যে অনুশীলন করেছি। আমি মনে করি না, এটা আমাদের পারফরম্যান্সে কোনো প্রভাব ফেলবে।’

আগামীকাল বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। সুপার ফোরে উঠতে হলে টাইগারদের এই ম্যাচ জয়ের বিকল্প নেই। এর আগে নিজেদের প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় অল্প রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। পরবর্তীতে প্রতিপক্ষ লঙ্কানরা সেই রান ৫ উইকেটেই পেরিয়ে যায়।

এসএইচ/এএইচএস