এশিয়া কাপ চলাকালে পিসিবির আমন্ত্রণে পাকিস্তান সফরে যেতে আগেই রাজি হয়েছিলেন বিসিসিআই সভাপতি রজার বিন্নি। তার সফরসঙ্গী হবেন সহ-সভাপতি রাজীব শুকলাও। সব ছাপিয়ে বিসিসিআই কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়টি আলোচনায় রয়েছে। সে কারণে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার ঘোষণাও দিয়ে রেখেছে পাকিস্তান। তারই অংশ হিসেবে পাঞ্জাব প্রদেশের পক্ষ থেকে বিন্নি-শুকলার সফরের বাহন হিসেবে একটি বুলেটপ্রুফ গাড়ি প্রস্তুত করা হয়েছে। 

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম ‌‘জিও নিউজ’ বলছে, আগামী ৪ সেপ্টেম্বর লাহোর সফর করবেন রজার বিন্নি ও রাজীব শুকলা। সেখানে তারা পাঞ্জাবের গভর্নর হাউজের ডিনারেও অংশ নেওয়ার কথা রয়েছে।

জানা গেছে, পাঞ্জাবের হোম ডিপার্টমেন্টকে এর আগে একটি আবেদন করে রেখেছিল পিসিবি। পরবর্তীতে সার্ভিস অ্যান্ড জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট (এসঅ্যান্ডজিএডি) সে অনুসারে দুটি ডাবল কেভিনের গাড়ি সরবরাহ করে, তবে তার পরিবর্তে পরে আবার বুলেটপ্রুফ মার্সিডিজ এবং ল্যান্ড ক্রুইজার্স পাঠানো হয়। পিসিবির অনুরোধের ভিত্তিতে এসঅ্যান্ডজিএডিকে প্রয়োজনীয় নির্দেশন দিয়ে দেয় হোম ডিপার্টমেন্ট।

আরও পড়ুন >> শাহিন-রউফদের তোপে বিপদে ভারত

এর আগে ২৭ আগস্ট পাকিস্তানে দুই কর্মকর্তার সফরের বিষয়টি নিশ্চিত করেছিলেন বিন্নি, ‌‘সহ-সভাপতি রাজীব শুকলা এবং আমি আগামী ৪ সেপ্টেম্বর পাকিস্তানে পৌঁছাব। দেশটিতে ভ্রমণের বিষয়ে আমার কোনো দ্বিধা নেই। পাকিস্তানিরা বেশ সোহার্দ্যপূর্ণ এবং সে কারণে সফরটি স্মরণীয় হয়ে থাকবে বলে আশা করছি।’

এমনকি এই সফর পাকিস্তান-ভারতের ক্রিকেটীয় বন্ধনকে আরও সুদৃঢ় করবে বলে বিশ্বাস বিসিসিআই সভাপতির। দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের লড়াইয়ের উত্তেজনা অ্যাশেজকে ছাড়িয়ে যায় বলে মনে করেন বিন্নি, ‘ক্রিকেটের স্বার্থে পাকিস্তান-ভারতের ম্যাচ অনেক বেশি গুরুত্বপূর্ণ।’

আরও পড়ুন >> লড়াই কেবল ক্রিকেটে, বাকি গল্প বন্ধুত্বের

১৮ বছর আগেও পাকিস্তান সফরে গিয়েছিলেন বিন্নি। ২০০৫ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ক্যাম্পের অংশ হিসেবে তিনি ওই সফরে যান। দেশ দুটির মধ্যকার রাজনৈতিক বিরোধের জের ধরে দীর্ঘদিন ধরে দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ রয়েছে। সে কারণে তাদের হাইভোল্টেজ ম্যাচ দেখতে দর্শকদের বড় টুর্নামেন্টের জন্য অপেক্ষা করতে হয়। চলতি এশিয়া কাপেও ভারত পাকিস্তানের মাটিতে খেলতে আপত্তি জানালেও, সে দেশে যেতে রাজি হয় বিসিসিআই কর্মকর্তারা। যদিও বোর্ড সচিব জয় শাহ পাকিস্তানে যাচ্ছেন না।

এএইচএস