যুগ যুগ ধরে ভারত পাকিস্তান ম্যাচের লড়াইয়ের মঞ্চটা যেন একই রকমের। ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপের পরীক্ষা নিবে পাকিস্তানের দুর্দান্ত বোলিং লাইন। ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, শোয়েব আখতারের সঙ্গে লড়াই চলতো ভারতের শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলির। আগের সেই দিন পেরিয়ে নতুন এক প্রজন্ম এখন দুই দলের খেলোয়াড়ের তালিকায়। তবে চিত্রটা যেন একই আছে। 

বিশ্বের অন্যতম সেরা এক বোলিং লাইনআপ পাকিস্তানের। পেস বোলিংয়ে আছে শাহিনশাহ আফ্রিদি, নাসিম শাহ এবং হারিস রউফ। আর স্পিনে শাদাব খানের জাদুকরী স্পেলও ভরসা তাদের। এশিয়া কাপে শনিবারের ম্যাচে পাকিস্তান যে ভারতের ব্যাটিং লাইনআপের পরীক্ষা নেবে, তা সহজেই অনুমেয়। আর ম্যাচ শুরুর আগে তাই নিজ দলে এমন দুর্দান্ত বোলার না থাকার আক্ষেপ ঝরলো ভারত অধিনায়ক রোহিত শর্মার কণ্ঠে।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে পাকিস্তানের বোলারদের প্রসঙ্গে রোহিত বলেন, ‘দেখুন, আমাদের তো আর শাহীন, নাসিম, হারিসের মতো বোলার নেই। আমাদের যারা আছে ওদের নিয়েই অনুশীলন করছি। তাদের তিন বোলারই অনেক ভালো করছে। পাকিস্তানে সবসময়ই মানসম্পন্ন বোলার ছিল। এত বছর ধরে খেলছি, আমার তো অভিজ্ঞতা আছে, বরাবরের মতো আমি আমার অভিজ্ঞতা অনুযায়ী খেলব।’

ভারতের অবশ্য ভারসা করার মত দারুণ এক ব্যাটিং লাইনআপ আছে। রোহিত নিজেই অভিজ্ঞ। সঙ্গে ছন্দে থাকা শুভমান গিল আছেন। ভিরাট কোহলি আছেন নির্ভরতার প্রতীক হিসেবে। লোকেশ রাহুল ছিটকে গেলেও আছেন শ্রেয়াশ আইয়ার। যদিও তাকে মাঠে দেখা যাবে কিনা তা নিয়ে সন্দেহ আছে। ব্যাটিং অর্ডারে জাদেজা, সূর্যকুমার যাদব আর হার্দিক পান্ডিয়াও হতে পারেন তুরুপের তাস।  

এশিয়া কাপের রেকর্ড চ্যাম্পিয়ন। সবশেষ ওয়ানডে ফরম্যাটের শিরোপাও গিয়েছে তাদেরই কাছে। এবারও নিশ্চয়ই শিরোপা ঘরে তোলার লক্ষ্য আছে ভারতের। তবে এমন কথা একপাশে সরিয়ে রেখেছেন রোহিত শর্মা। 

আপাতত সব মনোযোগ পাকিস্তান ম্যাচেই দিতে চান ভারত অধিনায়ক, ‘আমরা ছোট ছোট লক্ষ্য সেট করে এগোতে চাই। এখন মনোযোগ পাকিস্তান ম্যাচে, কীভাবে ম্যাচটা ভালো খেলা যায়। আমরা যারা অনেক বছর ধরে খেলছি, এই অভিজ্ঞতাটা কাজে লাগানো গুরুত্বপূর্ণ।’

জেএ