ভারত বনাম পাকিস্তান। ক্রিকেটে অ্যাশেজ ব্যতীত এরচে পুরাতন কোনো দ্বৈরথের কথা মাথায় আসার কথা নয়। তবে মর্যাদার নিরিখে বা উত্তেজনার হিসেবে অ্যাশেজ থেকে কোনোভাবেই কম না এই দুই দলের লড়াই। দুই দলের লড়াই মাঠে তো বটেই, মাঠের বাইরেও ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। ভারত পাকিস্তানের রাজনৈতিক আর সামরিক সম্পর্ক সেই উত্তেজনাকে আরও অনেকটাই উসকে দিয়েছে।

কিন্তু, দুই দলের খেলোয়াড়দের মাঝে সম্পর্কটা যেন একেবারেই অন্যরকম। চিরপ্রতিদ্বন্দ্বি হলেও সম্পর্কটা বন্ধুত্ব আর পারস্পরিক শ্রদ্ধার। অনেকের কাছে অবিশ্বাস্য ঠেকতেই পারে। বর্তমান ভারত কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে পাকিস্তানের শোয়েব আখতারের সম্পর্কটা বেশ তিক্তই ছিল। গৌতম গম্ভীর আর শহিদ আফ্রিদি আজও একে অন্যকে সইতে পারেন না। 

তবে নতুন প্রজন্মের কাছে সেই অতীতের আক্রমণাত্মক ভাষাটা আর নেই। বাবর আজম-ভিরাট কোহলিদের সম্পর্কের মাত্রাটাই অন্যরকম। পাকিস্তান ক্রিকেট বোর্ডের দেওয়া ভিডিওতে আরও একবার তেমন বার্তাই দেখা গেল। 

ভিরাট কোহলির সঙ্গে বেশ খানিকটা সময় আলাপ করছিলেন পাকিস্তানি পেসার হারিস রউফ। দুজনেই চিন্তিত সামনের ব্যস্ত সূচি নিয়ে। কাজটা যে কঠিন হতে যাচ্ছে, সেই আলাপ সেরে নিয়েছেন। অথচ, খানিক পরে এই রউফের বোলিং পরীক্ষার মুখে পড়তে হবে ভিরাটকে। 

আরও পড়ুন: ভারত-পাকিস্তান ম্যাচ না হলে ফল নির্ধারণ যেভাবে

দুই অধিনায়ক বাবর আজম আর রোহিত শর্মার আলাপ হয়েছে হাসিমুখেই। পাশে ছিলেন পাকিস্তানি ওপেনার ইমাম উল হক। আবার দুই দলের পেস বোলার মোহাম্মদ সিরাজ এবং হারিস রউফ আলাপ করেছেন ক্যান্ডির মাঠ নিয়ে। দুজনের মুখেই ছিল ভাল করার তাগিদ। 

ক্রিকেটের মাঠে আগ্রাসী ভিরাট মাঠের বাইরে বেশ হাসিখুশি এক মানুষ। শাদাব খান-শাহিনশাহ আফ্রিদির সঙ্গে সেই খোশমেজাজের ভিরাটকেই দেখা গেল পাল্লেকেলেতে। শাদাবের ব্যাট নিয়ে কী যেন দেখছিলেন ভারতীয় ব্যাটার। সেই ব্যাট দিয়ে আবার শ্যাডো প্র্যাকটিস করেছেন শাহিন আফ্রিদি। দুই দলের এমন হৃদ্যতা দেখে বলতেই হয়, লড়াই শুধুই ক্রিকেট মাঠে। বাকি গল্পটা বন্ধুত্বের। 

জেএ