আগামীকাল এশিয়া কাপের মঞ্চে মুখোমুখি হচ্ছে বিশ্ব ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। হাই-ভোল্টেজ ম্যাচটি নিয়ে তর সইছে না সমর্থকদের। রোমাঞ্চিত দুই দলের খেলোয়াড়রাও। মাঠের লড়াইয়ে নামার আগে ভারতের ব্যাটিং লাইন-আপের প্রধান ভরসা বিরাট কোহলির প্রশংসা করেছেন পাকিস্তানের স্পিন অলরাউন্ডার শাদাব খান। 

গেল বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংসের স্মৃতিচারণ করে শাদাব বলেন, ঐ ম্যাচে কোহলি আমাদের বিপক্ষে যা করেছে, এমনটা আর কেউই করতে পারবে না।

গেল বছর অস্ট্রেলিয়ার মেলবোর্নে গ্রুপ-২ এর ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। টিম ইন্ডিয়ার বোলিং নৈপুণ্যে ২০ ওভারে ৮ উইকেটে ১৫৯ রানের বেশি করতে পারেনি পাকিস্তান। জবাবে ৩১ রানে ৪ উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে যায় ভারত। এ অবস্থায় পাকিস্তানের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন কোহলি ও হার্ডিক পান্ডিয়া। ৭৮ বলে ১১৩ রান যোগ করে ভারতকে জয়ের পথে রাখেন তারা।

৩৭ বলে ৪০ রান করে পান্ডিয়া ফিরলেও, ভারতের আশা বাঁচিয়ে রাখেন কোহলি। শেষ ৩ ওভারে ৪৮ রান দরকার পড়ে ভারতের। কোহলির ব্যাটে শেষের দিকে সমীকরণ মিলিয়ে অবিস্মরণীয় জয়ের স্বাদ পায় ভারত। ৬টি চার ও ৪টি ছক্কায় ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন কোহলি।

আরও পড়ুন: সুপার ফোরে যেতে বাংলাদেশের জটিল সমীকরণ

কোহলির সেই ইনিংস নিঃসন্দেহে এখনও তাজা হয়ে আছে ক্রিকেটপ্রেমীদের মনে। ভুলতে পারেনি পারেননি শাদাবও। আবারও ভারতের মুখোমুখি হওয়ার আগে কোহলির সেই মহাকাব্যিক ইনিংসকে স্মরণ করিয়ে দিলেন শাদাব।

বলেন, ‘কোহলি যে মানের ব্যাটার, বিশ্বকাপের সর্বশেষ ম্যাচে সে যেভাবে আমাদের বিপক্ষে পারফর্ম করেছে, আমার মনে হয় না বিশ্বের অন্য কোনো ব্যাটার আমাদের বোলিং লাইনআপের বিপক্ষে এভাবে পারফর্ম করতে পারবে। মূল সৌন্দর্যটা হচ্ছে যেকোনো মঞ্চে যেকোনো সময় এমন পারফর্ম করতে পারে কোহলি।’

পাকিস্তানের বিপক্ষে কোহলির পারফরম্যান্স ঈর্ষণীয়। ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে ১৩ ইনিংসে ৪৮ দশমিক ২৩ গড়ে ৫৩৬ রান করেছেন কোহলি। এই ফরম্যাটে কোহলির আছে সর্বোচ্চ ১৮৩ রানের ইনিংস। ক্যারিয়ার সেরা ইনিংসটি এশিয়া কাপের মঞ্চে পাকিস্তানের বিপক্ষেই করেছিলেন তিনি। ২০১২ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৩৩০ রানের টার্গেটে ২২টি চার ও ১টি ছক্কায় ১৪৮ বলে ১৮৩ রানের অসাধারণ ইনিংস খেলেন কোহলি।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতেও উজ্জ্বল কোহলির ব্যাট। ১০ ইনিংসে ৮১ দশমিক ৩৩ গড়ে ৪৮৮ রান আছে তার। শুধু পাকিস্তানের বিপক্ষেই নয়, সব মিলিয়ে বিশ্ব ক্রিকেটেও দুর্দান্ত সব পারফরম্যান্স আছে কোহলির। এজন্য কোহলিকে বিশ্বসেরা ক্রিকেটার বলতে ভুল করেননি শাদাব।

তিনি বলেন, ‘অবশ্যই, সে বিশ্বসেরা ক্রিকেটারদের একজন। তার মুখোমুখি হওয়ার আগে অনেক পরিকল্পনা করতে য়। আন্তর্জাতিক ক্রিকেটে মনস্তাত্ত্বিক খেলাও প্রচুর হয়। এই লেভেলে খেলার মতো স্কিল অবশ্যই আপনার থাকতে হবে। কিন্তু বোলার কিভাবে ব্যাটারকে বা ব্যাটার কিভাবে বোলারের মনের অবস্থা বুঝবে সেটা পরিস্থিতির ওপর নির্ভর করে।’

এফআই