রাজনৈতিক বৈরিতার কারণে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বিপাক্ষিক সিরিজ হয় না দীর্ঘ দিন। বড় কোনো টুর্নামেন্ট ছাড়া ভারত-পাকিস্তানের দ্বৈরথ দেখার সুযোগ নেই। এবার অবশ্য একাধিকবার দুই দলের মুখোমুখি লড়াই দেখতে পারবে ক্রিকেট বিশ্ব। বিশ্বকাপের আগে এশিয়া কাপের গ্রুপপর্বের ম্যাচে আগামীকাল মুখোমুখি হচ্ছে দুই দল। 

এশিয়া কাপে গ্রুপ ‘এ’ তে আছে ভারত এবং পাকিস্তান। ২ সেপ্টেম্বরের ম্যাচ ছাড়াও এশিয়া কাপের ফাইনালে পৌঁছালে দুইবার মুখোমুখি হওয়ার সুযোগ থাকছে। বিশ্ব ক্রিকেটের হাই-ভোল্টেজ এই ম্যাচ নিয়ে ভারতীয় গণমাধ্যমে কথা বলেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। 

আরও পড়ুন: সুপার ফোরে যেতে বাংলাদেশের জটিল সমীকরণ

ভারত-পাকিস্তান দ্বৈরথে কারা জিতবে তা নিয়ে চলছে তুমুল আলোচনা। এক্ষেত্রে অবশ্য কিছুটা কৌশলী জবাব দিয়েছেন বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার মুরালিধরন। তিনি বলেন, দেখুন ক্রিকেটে আগে থেকে কোনো প্রেডিকশন চলে না। নির্দিষ্ট দিনে যে টিম ভাল খেলবে, তারাই জিতবে। দুটো টিমই বেশ ভাল।

লঙ্কান স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন।

আরও যোগ করেন, একটা কথা বলতে পারি, ভারত পাকিস্তানের থেকে অনেক বেশি ধারাবাহিক। তুলনায় পাকিস্তান কিছুটা আনপ্রেডিক্টেবল। কোনদিন কী করবে, সেটা বোঝা মুশকিল। দেখবেন একদিন এত ভাল খেলল যে, ওদের আটকানো মুশকিল। আবার আর একদিন সেভাবে খেলতেই পারল না। সেই দিক দিয়ে বিচার করলে বলব, ভারত কিছুটা হলেও এগিয়ে থাকবে। কিন্তু আবারও বলছি ম‌্যাচের দিন কে কীরকম করল, সেটাই আসল। তাছাড়া ভারত বনাম পাকিস্তান ম‌্যাচের প্রেশারটাও একটা ব‌্যাপার। সেটা যারা যত ভালভাবে সামলাতে পারবে, তাদের অনেকটা সুবিধা হবে।

নবাগত নেপালের বিপক্ষে বড় ব্যবধানে জয়ে পাকিস্তান এশিয়া কাপ শুরু করলেও চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে ম্যাচ দিয়েই আসর শুরু করবে ভারত। এক্ষেত্রে অবশ্য তেমন সমস্যা দেখছেন না মুরালি। বলেন, মনে হয় না। এর আগেও অনেক টুর্নামেন্টে ভারত প্রথম ম‌্যাচেই পাকিস্তানের বিপক্ষে খেলেছে। ফলে ওটা কোনো ব‌্যাপারই নয়।

এফআই