এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আজ (৩১ আগস্ট) শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করা বাংলাদেশের ব্যাটিং তেমন স্বস্তিকর হয়নি। শ্রীলঙ্কার বোলারদের সামনে ব্যাটাররা অসহায় আত্মসমর্পণ করেছেন। তবে ছোট পুঁজি নিয়েও বল হাতে লড়াইয়ের চেষ্টা করছেন টাইগার বোলাররা। এখন পর্যন্ত এক উইকেট পাওয়া অধিনায়ক সাকিব আল হাসানের খাতায় যোগ হয়েছে অনন্য এক অর্জন।

বাঁ-হাতি স্পিনে উইকেট শিকারের দিক থেকে তিনি ছাড়িয়ে গেছেন নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে। লঙ্কানদের বিপক্ষে ম্যাচের আগে সাকিব ওয়ানডেতে ভেট্টোরির সমান ৩০৫টি উইকেট পেয়েছিলেন। এদিন ব্যাটার কুশল মেন্ডিসকে বোল্ড আউট করার মধ্যে দিয়ে বাঁহাতি স্পিনারদের মধ্যে উইকেট শিকারে দ্বিতীয় স্থানে পৌঁছে গেছেন সাকিব। ফরম্যাটটিতে তার উইকেট সংখ্যা ৩০৭টি।

বাঁ-হাতি স্পিনারদের মধ্যে ওডিআইতে সর্বোচ্চ ৩২৩ উইকেট দখলে নিয়েছেন লঙ্কান অলরাউন্ডার সনাথ জয়সুরিয়া। সেই তালিকায় সাকিব দুইয়ে এবং এরপরই অবস্থান ভেট্টোরির। তালিকায় চতুর্থ স্থানে আছেন আরেক বাংলাদেশি স্পিনার আব্দুর রাজ্জাক। বর্তমানে টাইগার ক্রিকেটের নির্বাচকের ভূমিকায় থাকা রাজ্জাক ওডিআইতে ২০৭ উইকেট নিয়েছেন। এরপর ১৯১ উইকেট নিয়ে আছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

আরও পড়ুন >> আবারও সাকিবের ব্রেকথ্রু (লাইভ আপডেট)

এদিন বল হাতে বেশ মিতব্যয়ী সাকিব। বেশ কয়েকবার উইকেটের সম্ভাবনা জাগালেও এখনও তার ঝুলিতে দুই উইকেটে পুরাতে পেরেছেন। এখন পর্যন্ত ৯ ওভারে এই টাইগার অধিনায়কের পুঁজি ২৭/২। সাকিবের দ্বিতীয় শিকার হয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা। মাত্র ২ রানে ব্যাট করতে থাকা এই ডানহাতি ব্যাটারকে তিনি বোল্ড করে ফিরিয়েছেন।

তবে এর আগে ব্যাটিংয়ে তিনি কেবলই হতাশা উপহার দিয়েছেন। তিনি ফিরেছেন মাত্র ৫ রানে। ফলে মাত্র ১৬৫ রানের লক্ষ্য দাঁড় করায় বাংলাদেশ।

এসএইচ/এএইচএস