নতুন কাউকে বাংলাদেশ দলে দেখা যাবে এই আভাস আগেই দিয়ে রেখেছিলেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। আর সেই নতুন মুখ যে তানজিদ হাসান তামিম সেটাও একপ্রকার নিশ্চিত ছিল। এশিয়া কাপের নিজেদের প্রথম ম্যাচেই অভিষেক হয়েছে জুনিয়র তামিমের।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তানজীদ তামিম। গত মাসে শ্রীলঙ্কার মাটিতে ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩টি ফিফটি করেছিলেন। টুর্নামেন্টটিতে বাংলাদেশের মধ্যে তানজীদের রানই (১৭৯) ছিল সর্বোচ্চ। অল্প সময়ের ব্যবধানে এই ওপেনার ভালো পারফরম্যান্সের পুরস্কারও পেলেন। এশিয়া কাপের মতো বড় মঞ্চে জাতীয় দলে অভিষিক্ত হলেন তরুণ এই ব্যাটার। 

২০১৯ সালে লিস্ট ‘এ’ অভিষেকের পরে ৪৩ ম্যাচে ২৭.৮ গড়ে করেছেন ১১৪০ রান। আন্তর্জাতিক অঙ্গনের তুলনায় ঘরোয়া ক্রিকেটে অবশ্য কিছুটা পিছিয়ে তামিম। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক না হলেও ইমার্জিং এশিয়া কাপে ঠিকই নিজেকে বড় মঞ্চের খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন।

এদিকে, লিটন দাস ভাইরাল জ্বরের কারণে ছিটকে যাওয়ায় শেষ মুহূর্তে দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়কে রাখা হয়নি প্রথম ম্যাচের একাদশে। দলে তিন পেসার তাসকিন, শরীফুল ও মুস্তাফিজের সঙ্গে স্পিনার হিসেবে অধিনায়ক সাকিব ছাড়াও আছেন মিরাজ ও মেহেদী। 

এফআই