আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরুর পর থেকেই একের পর এক কীর্তিতে নাম লেখাচ্ছেন বাবর আজম। দ্রুততম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজার রান করার পথে প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার রেকর্ড ভেঙে দিয়েছিলেন আগেই। ভেঙেছিলেন সবচেয়ে কম ইনিংসে ১৮ সেঞ্চুরির রেকর্ডও। বুধবার দক্ষিণ আফ্রিকান ব্যাটারের আরেকটি রেকর্ডও নিজের করে নিলেন ওয়ানডে র‌্যাকিংয়ে শীর্ষে থাকা এই ব্যাটার। 

মুলতানে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নবাগত নেপালের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। টপ অর্ডারের ব্যাটারদের একের পর এক উইকেট বিলিয়ে আসার মাঝেই এক প্রান্তে ঢাল হয়েছিলেন কাপ্তান বাবর। পাকিস্তানি অধিনায়ক ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি হাঁকান এদিন। সবচেয়ে কম ম্যাচ খেলে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ডও এটি। আগের এই রেকর্ডটি ছিল হাশিম আমলার। 

ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি পেতে বাবর খেলেন মোটে ১০২ ইনিংস। আমলার লেগেছিল ১০৪ ইনিংস। আর এক সেঞ্চুরি পেলেই পাকিস্তানের কিংবদন্তি ব্যাটার সাঈদ আনোয়ারের রেকর্ডেও ভাগ বসাবেন বাবর। ওয়ানডেতে ১৯ সেঞ্চুরি পেতে বিরাট কোহলির লেগেছিল ১২৪ ইনিংস, ডেভিড ওয়ার্নারের ১৩৯ ও এবিডি ভিলিয়ার্সের ১৭১। 

এ ছাড়া আজকের ম্যাচ দিয়ে আরও বেশ কয়েকটি মাইলফলকও ছুঁয়েছেন বাবর। ১২৪ রানে চতুর্থ উইকেট হারানোর পর ইফতিখার আহমেদের সঙ্গে পঞ্চম উইকেটে ২১৪ রানের জুটি গড়েন বাবর। এশিয়া কাপ ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ রানের জুটি, পাকিস্তানের মাটিতে সর্বোচ্চ। এশিয়া কাপে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে আগের দুটিও পাকিস্তানের। 

বিশ্বকাপের আগে রান করার নেশা চেপেছে বাবরের। সর্বশেষ ১২ ম্যাচের ৮ টিতেই ফিফটি হাঁকিয়েছেন। আজ বাবরের ১৩১ বলে ১৫১ রানের জুটিটি সাজানো ছিল ১৪ চার ও ৪ ছয়ে। পাকিস্তানের অধিনায়ক হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। 

এফআই/এসকেডি