আগামীকাল (৩০ আগস্ট) থেকে শুরু হতে যাচ্ছে এশিয়া কাপ। আসন্ন এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে হাইব্রিড মডেলে। যেখানে স্বাগতিক দুই দেশ হিসেবে প্রতিনিধিত্ব করবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। এশিয়া কাপ দিয়ে দীর্ঘদিন পর বড় কোনো টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান। জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়েও এসেছে এশিয়া কাপ প্রসঙ্গ। 

সোমবার (২৮ আগস্ট) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে পাকিস্তান ও শ্রীলঙ্কার মাটিতে শুরু হতে যাওয়া এশিয়া কাপ ক্রিকেটে সংস্থাটির কোনো সম্পৃক্ততা আছে কি না-এক সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাব দিয়েছেন মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

আরও পড়ুন: এশিয়া কাপের আগমুহূর্তে পাকিস্তান দলে পরিবর্তন

তিনি বলেন, ‘আমি ক্রিকেট দেখতে ভালোবাসি। যদিও আমি খেলাটির কিছুই বুঝি না। কিন্তু আমি মনে করি ফুটবল এবং রাগবির মতো ক্রিকেট, এ ছাড়া বিশ্বজুড়ে আরও এমন অনেক খেলাই মানুষকে একত্রিত করার, দেশগুলোকে এক কাতারে নিয়ে আসার; সংস্কৃতির মেলবন্ধন ঘটানোর প্রচুর সম্ভাবনা রয়েছে এবং ক্রিকেট তা করে। এশিয়া কাপের মতো নির্দিষ্ট কোনো ইভেন্টে সম্পৃক্ততা আছে কি না তা আমি আমাদের স্থানীয় দেশের প্রতিনিধিদের সাথে যাচাই করে দেখব।

আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

এবারের এশিয়া কাপ শুরুতে পাকিস্তানে আয়োজনের কথা থাকলেও ভারতের আপত্তিতে আয়োজন নিয়ে শঙ্কা দেখা দেয়। পরবর্তীতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক চেয়ারম্যান নাজাম শেঠীর প্রস্তাবে হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। 

আরও পড়ুন: এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব : তাসকিন

আগামীকাল বুধবার (৩০ আগস্ট) পর্দা উঠবে এশিয়া কাপ-২০২৩ এর। হাইব্রিড মডেলে পাকিস্তান ও শ্রীলঙ্কায় হবে এবারের এশিয়া কাপ। মূল আয়োজক পাকিস্তান হওয়ায় এশিয়া কাপের উদ্বোধনী অনুষ্ঠান হবে সেখানেই। 

এফআই