বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে সাম্প্রতিক সময়ে কম নাটক হয়নি। ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন রিয়াদকে না নেওয়ার যুক্তি হিসেবে বলেছিলেন, তার মতো সিনিয়র ক্রিকেটারকে দলে রাখলে বসিয়ে রাখা যাবে না। সে কারণে এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের মূল স্কোয়াড এবং তিনজন স্ট্যান্ডবাইয়ের তালিকাতেও নেই রিয়াদের নাম। এটি সত্য যে তার সাম্প্রতিক ফর্মও ভালো নয়। তবুও রিয়াদ আরেকটি সুযোগ পেতে পারত বলে দাবি করেছেন সাবেক ক্রিকেটার তুষার ইমরান।

সম্প্রতি গণমাধ্যমের সাথে আলাপকালে কয়েকটি বিষয়ে কথা বলেন তিনি। এ সময় তুষার ইমরান বলেন, ‘(মহেন্দ্র সিং) ধোনি যখন অধিনায়ক হয়ে আসে তখন ভারতের অনেক সিনিয়র ক্রিকেটারকে বাদ দিয়েছিল। তাদের ব্যাটিং ছিল, ফিল্ডিং ছিল না। মাহমুদউল্লাহ যে ফিল্ডিংয়ের জন্য বাদ পড়েছে সেটা আমি বলছি না। তার ফিল্ডিং যথেষ্ট ভালো। একজন অলরাউন্ডার হিসেবে মাহমুদউল্লাহ বাংলাদেশকে অনেক সার্ভিস দিয়েছে। আমার মনে হয় সে একটি সুযোগ পেতে পারে। তাকে যে বিবেচনায় রাখেনি তাও বলব না। হয়তো বিবেচনায় আছে দলের এবং কোচের।’

এরপর অবশ্য বাস্তবতাও মেনে নিয়েছেন তুষার। রিয়াদকে দলে নেওয়া হলে কোন পজিশনে খেলবেন সেই প্রশ্নও তুলেছেন সাবেক এই ক্রিকেটার, ‘মাহমুদউল্লাহকে যদি দলে নেন তাহলে কত নম্বরে তাকে সেট করবেন তাও একটি প্রশ্ন। তার রিসেন্ট যে ফর্ম তাতে আসলে বিবেচনা করা যেত ২-১ সিরিজ আগেই। এখন যেহেতু এশিয়া কাপ এবং বিশ্বকাপ এই মুহূর্তে আমার কাছে মনে হয় যে কোচ কিংবা ক্রিকেট বোর্ড তাকে নিয়ে হয়তোবা চিন্তা-ভাবনা করছে না। যদি সাকিব, কোচ এবং বোর্ড চায় তাহলে হয়ত আবার তাকে অন্তর্ভূক্ত করতে পারে।’

আরও পড়ুন >> সাকিবদের নিরাপত্তায় পাকিস্তান সেনাবাহিনী

মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়াও এশিয়া কাপের দলে জায়গা হয়নি সৌম্য সরকারের। তবে টাইগার স্কোয়াডে নতুন মুখ তানজীদ হাসান তামিম। এছাড়া রয়েছেন আফিফ হোসেন, নাঈম শেখ ও শেখ মেহেদী। পরবর্তীতে স্ট্যান্ডবাই হিসেবে সাইফ হাসান, তানজিম হাসান সাকিব ও তাইজুল ইসলামকে সেই দলে অন্তর্ভূক্ত করা হয়েছে।

আগামী ৩০ আগস্ট এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান-নেপাল। এর পরদিন (৩১ আগস্ট) নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে নামবে বাংলাদেশ। সবার আগেই টাইগারদের এই ম্যাচের টিকিট বিক্রি হয়ে গেছে। টুর্নামেন্টের গ্রুপ ‌‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান এবং নেপাল। গ্রুপ ‘বি’-তে বাংলাদেশ লড়বে আফগানিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে। প্রথম রাউন্ডে সাকিবদের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে।

এসএইচ/এএইচএস