ফাইল ছবি

ভারতের হয়ে তিন ফরম্যাটে দলকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। এখন পর্যন্ত রোহিতের অধীনে কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি দলটি। সর্বশেষ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও অস্ট্রেলিয়ার কাছে হার দেখে ভারত। এরপরেও রোহিতের অধিনায়কত্বের প্রশংসায় পঞ্চমুখ ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক ইয়ন মরগ্যান। 

২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ঘরের মাঠে বিশ্বকাপ জেতে ভারত। এরপর ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে সর্বশেষ আইসিসি ইভেন্ট জেতে ভারত। তাও অধীনের নেতৃত্বে। এরপর বিরাট কোহলি জমানা থেকে বর্তমানে রোহিত শর্মা পর্যন্ত কেউ ভারতকে কোনো বৈশ্বিক ট্রফি জেতাতে পারেনি।

এবার ফের ঘরের মাঠে বিশ্বকাপ আয়োজক বিসিসিআই। চিরচেনা কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে শিরোপা জিততে মরিয়া ভারত। সাবেক ইংলিশ অধিনায়ক মরগ্যানের মতে, রোহিতের অধীনে এবার বাজিমাত করতে পারে ভারত।

আসন্ন বিশ্বকাপে রোহিতের নেতৃত্ব নিয়ে মরগ্যান বলেন, ‘আমি রোহিতের অধিনায়কত্বের বড় ভক্ত। সে যখন অধিনায়ক ছিল না, তখনও মাঠে ও ড্রেসিংরুমে দলের হয়ে তাকে অবদান রাখতে দেখেছি। ওই সময় যে ক্রিকেটাররা তার সঙ্গে খেলেছে সেইসব ক্রিকেটারের সঙ্গে কথা বললে এটাই জানা যাবে। বিরাট কোহলি যেমন অধিনায়কত্বের ব্যাপারে ভীষণ গুরুগম্ভীর, রোহিতও তেমন। তার ঠান্ডা মাথা রয়েছে। পাশাপাশি রয়েছে অভিজ্ঞতা। এই দুইয়ের মিশেল ও ঘরের মাঠে কাজে লাগাতে পারবে।’

এইচজেএস