ফাইল ছবি

ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার সবশেষ ওয়ানডে সিরিজে ওপেনিংয়ে নেমে চমৎকার ইনিংস উপহার দেন মিচেল মার্শ। এশিয়ার দেশটিতেই হবে ওয়ানডের আসছে বিশ্বকাপ। স্বাভাবিকভাবেই আলোচনা চলছে বৈশ্বিক আসরেও মার্শকে ওপেনিংয়ে দেখা যাবে কিনা সেটা নিয়ে। অ্যাডাম গিলক্রিস্ট অবশ্য এমনটা চান না।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি কিপার-ব্যাটসম্যান মনে করছেন, ওপেনিং পজিশনের জন্য অভিজ্ঞ ডেভিড ওয়ার্নারই দলের সেরা পছন্দ হওয়া উচিত। গত মার্চে ভারতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে অস্ট্রেলিয়া। ২-১ ব্যবধানে জেতা সিরিজের প্রথম দুই ম্যাচে কনুইয়ের চোটে খেলতে পারেননি তাদের নিয়মিত ওপেনার ওয়ার্নার।

মূলত মিডল-অর্ডার ব্যাটসম্যান হলেও, ইনিংস শুরু করার ভার যায় মার্শের কাঁধে। দায়িত্বটি ভালোভাবেই পালন করেন তিনি। দুই ফিফটিতে সর্বোচ্চ ১৯৪ রান করে সিরিজ সেরার পুরস্কার জিতে নেন এই ক্রিকেটার।

প্রথম ম্যাচে ৬৫ বলে ৮১ রানের ইনিংস খেলেন মার্শ। দ্বিতীয় ম্যাচে ট্রাভিস হেডকে নিয়ে দলকে এনে দেন ১০ উইকেটের বড় জয়। তাদের অবিচ্ছিন্ন ১২১ রানের উদ্বোধনী জুটিতে মার্শ করেন ৩৬ বলে ৬৬ আর হেড ৩০ বলে ৫১।

তৃতীয় ও শেষ ম্যাচে ওয়ার্নার ফিরলেও ছন্দে থাকা মার্শকে ওপেনিংয়েই খেলায় অস্ট্রেলিয়া। ওই ম্যাচে ৩৩ রান করেন মার্শ। আর চারে খেলা ওয়ার্নারের ব্যাট থেকে আসে ২৩ রান।

কিন্তু ভারত বিশ্বকাপে ওয়ার্নারকে ব্যাটিং পজিশনে নিচে দেখতে চান না গিলক্রিস্ট। বিশ্বকাপ জয়ী এই অস্ট্রেলিয়ানের মতে, হেডের সঙ্গে ওয়ার্নারকে ইনিংস শুরু করতে পাঠানো নিয়ে কোনো সন্দেহ থাকা উচিত নয় টিম ম্যানেজমেন্টের।

'যদি ওয়ার্নারকে না খেলান এবং ওপেন না করান, তাহলে তাকে আপনি দলে নেবেন না। যৌক্তিকভাবেই বিশ্বকাপ দলে আছে সে এবং থাকবে একাদশেও। সে একজন বিশ্বকাপ জয়ী ক্রিকেটার। আমার মনে হয়, (বিশ্বকাপে) ভালো করার জন্য তার জ্ঞান ও ভারতে খেলার অভিজ্ঞতা অস্ট্রেলিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।'

এইচজেএস