বুধবার সকালটা ক্রিকেট ভক্তদের জন্য একটু অন্যরকম ছিল। ভোরে ভোরে খবর আসে জিম্বাবুয়ের ক্রিকেট কিংবদন্তি হিথ স্ট্রিক আর নেই। খবরটা বিশ্বাসযোগ্য ছিল, কারণ যিনি প্রথম এই কথা প্রকাশ্যে এনেছেন, তিনি হেনরি ওলোঙ্গা— হিথ স্ট্রিকেরই সতীর্থ; দুজন মিলে জিম্বাবুয়ের বোলিং ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন। 

এমন খবর অবিশ্বাসের কারণ ছিল না। বিশেষত, হিথ স্ট্রিকের স্বাস্থ্যগত অবস্থাও এমনই ছিল। চলতি বছরের মে মাসে নিশ্চিত হয় হিথ স্ট্রিক লিভার ও কোলন ক্যান্সারের চতুর্থ স্টেজে আছেন। খুব বেশিদিন বাঁচার সম্ভাবনা নেই, এমন কথাও বলেছেন ডাক্তাররা। এ কারণে ওলোঙ্গার কথা অবিশ্বাস করার কারণ ছিল না কারোরই। 

আরও পড়ুন: হিথ স্ট্রিকের মৃত্যু নিয়ে ধোঁয়াশা

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে আন্তর্জাতিক গণমাধ্যমে ঠাঁই পেতে থাকে হিথ স্ট্রিকের মৃত্যুর খবর। এরই মাঝে হেনরি ওলোঙ্গাও ব্যস্ত ছিলেন তার ফেসবুকে— একে একে সাতবার নিজের পোস্ট সম্পাদনা করেন তিনি।  

বুধবার ভোর ৩টা ৪৪ মিনিটে ওলোঙ্গা প্রথম স্ট্রিকের মৃত্যুর সংবাদ জানিয়ে লেখেন, 'যতদূর জেনেছি হিথ স্ট্রিক জীবনের শেষ বোলিং স্পেল করেছেন। অনেক লড়াই করলেও হার মানতে হয়েছে ক্যান্সারের কাছে। গত কয়েক মাস ধরে তার শরীর খারাপ ছিল। আমি গত কয়েক মাস ধরে তার সাথে যোগাযোগ রেখেছিলাম।'

বারবার নিজের পোস্ট সম্পাদনা করেন ওলোঙ্গা

ভোর ৩টা ৪৭ মিনিটে দ্বিতীয়বার এবং ৫টা ১৭ মিনিটে তৃতীয়বার আপডেট জানান ওলোঙ্গা। তখন জানান, স্ট্রিকের মৃত্যুর খবর নিয়ে বিভ্রান্তি আছে, আর তিনি নিজেও সতর্ক থাকবেন।

ভোর ৬টা ২৪ মিনিটে সেই পোস্টে দুজনের একটি ছবি যুক্ত করেন জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটার। ততক্ষণে অবশ্য বৈশ্বিক গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে মৃত্যুর খবর। হিথ স্ট্রিকের স্মরণে পোস্টও করেছেন সাবেক ক্রিকেটাররা। যে তালিকায় আছেন বীরেন্দ্রর শেবাগ, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণের মত তারকারাও।   

সকাল ১০টা ৫৬ মিনিটে আগের লেখা মুছে দিয়ে ওলোঙ্গা জানান, 'আমি নিশ্চিত করছি, স্ট্রিকের মৃত্যুর গুজব অতিরঞ্জিত। আমি তার কাছ থেকে নিশ্চিত হলাম। তৃতীয় আম্পায়ার তাকে ফেরত পাঠিয়েছেন। এখনও তিনি জীবিত!'

হিথ স্ট্রিকের মেয়ের পোস্ট

সব মিলিয়ে স্ট্রিকের মৃত্যু নিয়ে বিভ্রান্তি সৃষ্টির শুরুটা যিনি করেছেন, শেষটাও করেছেন তিনি নিজেই। এরই মাঝে অবশ্য নিজের পুরাতন টুইট মুছে দিয়েছিলেন।

এদিকে নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করে হিথ স্ট্রিক কন্যা হলি স্ট্রিক জানিয়েছেন তার বাবা বেঁচে আছেন। 

এরপরই মূলত সবাই বিশ্বাস করতে শুরু করেন, হিথ স্ট্রিক বিষয়ক আগের খবরটি নিছকই গুজব ছিল। সবশেষে হেনরি ওলোঙ্গাকে কাঠগড়ায় তুলেছেন সবাই।

তবে নানান আলোচনা শেষে স্বস্তির খবর— হিথ স্ট্রিক বেঁচে আছেন।

শেষমেশ গণমাধ্যমে কথা বলেছেন হিথ স্ট্রিক নিজেই। সাবেক এই ক্রিকেটার নিজে সোশ্যাল মিডিয়ায় নেই। তাই মৃত্যুর গুজব নিয়ে কিছু জানানোরও উপায় ছিল না তার। তবে পরে ভারতীয় সংবাদমাধ্যম স্পোর্টস্টারকে স্ট্রিক বলেন, এ ধরনের গুজব ছড়ানোর ক্ষেত্রে লোকের আরেকটু সতর্ক হওয়া উচিত। আমি এখন আরও ভালো আছি এবং ক্যান্সার থেকে সেরে উঠছি। আমি এখন নিজের বাড়িতেই আছি। অবশ্যই চিকিৎসার কারণে ধকল আছে। এছাড়া ভালো আছি।

নিজের মৃত্যুর গুজব নিয়ে বলেন, ‘হুট করে জানতে পারি লোকে আমার মৃত্যু নিয়ে কথা বলছে। কেউ একজন মনে হয় সামাজিক মাধ্যমে এটা ছড়িয়ে দিয়েছেন। তবে সেটা ঠিক খবর নয়। আমি সেরে উঠছি এবং আরও ভালো অনুভব করছি।’ 

জেএ /এফআই