ফাইল ছবি

সাম্প্রতিক ফর্ম, শক্তিমত্তা আর কন্ডিশন সবমিলিয়ে ভারত বিশ্বকাপ ঘিরে বড় পরিকল্পনা বাংলাদেশের। অন্তত সেমি ফাইনালে খেলার ইচ্ছার কথা একাধিক বাংলাদেশি ক্রিকেটারের মুখে শোনা গেছে। তাছাড়া ক্রিকেট বিশ্লেষকরাও বাংলাদেশের সম্ভাবনা দেখছেন। এই যেমন ব্রেন্ডন ম্যাককালামের চোখেও বাংলাদেশ সেমিতে খেলার যোগ্যতা রাখে।

স্বাগতিক দেশ এবং শক্তির বিচারে স্বাভাবিকভাবেই এবারের বিশ্বকাপে ফেভারিট ভারত। ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে আইসিসি ট্রফি খরা কাটাতে চাইবে রোহিত শর্মার দল। সে সাথে ইনজুরি কাটিয়ে আসা জাসপ্রীত বুমরাহ হুমকি হতে পারে যে কোনো প্রতিপক্ষের।

বিশ্বকাপে ভারতের সম্ভাবনা নিয়ে টাইমস অব ইণ্ডিয়াকে ম্যাককালাম বলেন, 'আমার মনে হয় ভারত খুব শক্তিশালী দল। সেই জায়গা থেকে বুমরাহর প্রত্যাবর্তন অনেকটাই ভালো খবর ভারতের জন্য। বুমরাহ অনেক অভিজ্ঞ বোলার। ও জানে কঠিন পরিস্থিতিতে কেমন ভাবে বল করতে হয়। স্বাভাবিকভাবেই ভারতীয় দলে ওর ফিরে আসা দল হিসেবে ভারতকে অনেক শক্তিশালী করে তুলবে। আইপিএলের সাহায্যে ভারত অনেক নতুন প্রতিভা পেয়েছে। আশা করি টুর্নামেন্টের শেষ পর্যন্ত ভারত নিজেদের টিকিয়ে রাখতে পারবে।'

এদিকে অস্ট্রেলিয়া, পাকিস্তান, ইংল্যান্ড,  নিউজিল্যান্ডের মতো দেশগুলোর পাশাপাশি  শেষ চারের দৌড়ে এগিয়ে থাকবে বাংলাদেশও, এমনটাই মনে করেন ম্যাককালাম। তার ধারণা যে অমূলক নয়, সেটার প্রমাণ আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিল। যেখানে টাইগাররা নিজেদের সামর্থ্য বাকি দলগুলোর কাছে পরিষ্কার।

তিনি বলেন, 'এই বিশ্বকাপের শেষ চারটি দল বাছাই করা খুব কঠিন। সেই দিক থেকে ভারত প্রথমে থাকবে এরপর অস্ট্রেলিয়া, পাকিস্তান, ইংল্যান্ড,  নিউজিল্যান্ডেরও ভালো সুযোগ আছে। অন্যদিকে বাংলাদেশও এর থেকে পিছিয়ে নেই। এই বিশ্বকাপ সবার কাছে উন্মুক্ত। যে দলগুলো ভালো করে টুর্নামেন্ট শুরু করবে তারাই শেষ পর্যন্ত টিকে থাকতে পারবে।'

এইচজেএস