বেশ বড় রকমের চমক নিয়ে এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। দলে জায়গা দেওয়া হয়েছে ইনজুরি থেকে ফিরে আসা দুই ক্রিকেটার কেএল রাহুল এবং শ্রেয়াশ আইয়ারকে। যদিও তাদের পাওয়া যাবে কি না তা নিয়ে ছিল ঘোর সন্দেহ। অন্যদিকে, স্কোয়াডে নাম নেই যুজবেন্দ্র চাহাল কিংবা রবিচন্দ্রন অশ্বিনদের। 

এশিয়া কাপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারতের দল ঘোষণার পর মূলত আলোচনা হচ্ছে লেগ স্পিনার চাহালকে নিয়ে। দেশটির সাবেকদের কেউ কেউ মনে করছেন চাহালকে দলে রাখা উচিত ছিল। 

এমন পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় একটি ইঙ্গিতপূর্ণ পোস্ট করেছেন চাহাল। সেই পোস্টে তিনি যদিও কিছু লেখেননি, শুধু দুটি ইমোজি ব্যবহার করেছেন। তার মধ্য়ে একটিতে মেঘের আড়ালে সূর্য ও অপরটিতে সূর্যোদয় দেখা যাচ্ছে। চাহাল কিছু না লিখলেও, এই মেঘের আড়াল থেকে সূর্যোদয় যে তার দলে বাদ পড়া এবং প্রত্যাবর্তনেরই ইঙ্গিতবাহী, সেটা বুঝতে খুব একটা বেগ পেতে হয় না।

চাহালের বাদ পড়া প্রসঙ্গে ভারত অধিনায়ক রোহিত বলেছেন, আসলে আমরা এমন একজন ক্রিকেটারের খোঁজে ছিলাম যে লোয়ার অর্ডারে ব্যাট করতে পারে। সেদিক থেকে অক্ষর প্যাটেল অনেকটা এগিয়ে আছে। গত এক বছর অক্ষর ব্যাটে পারফর্ম করেছে। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে ওর পারফরম্যান্স বেশ ভাল। 

আরও পড়ুন: উইজডেনের চোখে এশিয়া কাপে বাংলাদেশের সেরা একাদশ

রোহিত আরও যোগ করেন, কারও জন্য ভারতীয় দলের দরজা বন্ধ হয়নি। যে কোনো ক্রিকেটার, যে কোনও সময় দলে সুযোগ পেতেই পারে। চাহাল সাদা বলের ক্রিকেটে যথেষ্ট অভিজ্ঞ। তাই যদি আমাদের মনে হয় বিশ্বকাপে ওকে দরকার তাহলে অবশ্যই দল নেব। শুধু চাহাল নয়। রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দরের ক্ষেত্রেও সেটা প্রযোজ্য।

যদিও প্রধান নির্বাচক অজিত আগারকর অবশ্য অন্য কথা শুনিয়ে রাখলেন। তার মতে, এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার দলের কম্বিনেশনের কথা ভাবতেই হবে। সেদিক থেকে চাহালের থেকে কুলদীপ এগিয়ে রয়েছে। তাছাড়া দুই জন রিস্টস্পিনার একসঙ্গে রাখা যায় না। অক্ষরও রয়েছে। তাই ওকে এবার সুযোগ দেওয়া হলো না।

এফআই