এই মুহূর্তে ভারতের ব্যাটিং লাইনআপে সবচেয়ে ফর্মে থাকা ব্যাটার শুভমান গিল। আইপিএল থেকে জাতীয় দল, সাদা পোশাক কিংবা রঙিন, সবখানেই সমানভাবে নিজের জাত চিনিয়েছেন গিল। এশিয়া কাপ কিংবা বিশ্বকাপে তার অন্তর্ভুক্তি নিয়ে সংশয় ছিল না কারোরই। রোহিত শর্মার সঙ্গে তিনিই ভারতের ওপেন করবেন, এটাই ছিল স্বীকৃত। 

কিন্তু ভারতের এশিয়া কাপের স্কোয়াডে শুরুতে রাখাই হয়নি তাকে। দুপুর ১ টা ২৬ মিনিটে এশিয়া কাপের দল ঘোষণা করে ভারত। সেই দলে ছিল না শুভমান গিলের নাম। অনেকেই একে দেখছিলেন বড় চমক হিসেবে। গিলকে ছাড়াই ভারতের এশিয়া কাপ দলের ভাবনা কারও মধ্যেই ছিল না।

আরও পড়ুন: বড় চমক রেখেই ভারতের এশিয়া কাপের স্কোয়াড

তবে পরবর্তীতে জানা গিয়েছে এশিয়া কাপের দলে গিলের না থাকা ছিল নিছকই একটা ভুল। ৮ মিনিট পর নিজেদের ভুল বুঝতে পারে বিসিসিআই। ভুল সংশোধন করে শুভমান গিলকে দলে নেওয়া হয়।

এবারের এশিয়া কাপে ভারত খেলবে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ পাকিস্তান এবং নেপাল। হাইব্রিড পদ্ধতির এবারের এশিয়া কাপে রোহিত শর্মাদের সব ম্যাচই হবে সহ-আয়োজক শ্রীলঙ্কার মাটিতে। 

১৭ জনের দলে জায়গা পেয়েছেন ইনজুরি শংকায় থাকা শ্রেয়াশ আইয়ার এবং কেএল রাহুল। এদের মধ্যে আইয়ার ম্যাচ খেলার জন্য ফিট থাকলেও প্রশ্ন আছে রাহুলকে নিয়ে। যদিও প্রধান নির্বাচক অজিত আগারকারের প্রত্যাশা প্রথম ম্যাচ থেকেই পাওয়া যাবে এই উইকেটরক্ষক ব্যাটারকে। 

এসএইচ/জেএ