এশিয়া কাপে বাকি আর কেবল ৮ দিন। বিশ্বকাপের জন্য সময় আছে ৪৪ দিন। এমন অবস্থার মাঝেও এখন পর্যন্ত নিজেদের গুছিয়ে নিতে পারেনি ভারতের ক্রিকেট দল। বিশেষ করে দলের মিডল অর্ডারে সমস্যা রয়েই গিয়েছে তাদের। সেইসঙ্গে আছে উইকেটরক্ষক সমস্যা। কেএল রাহুল এবং ঋষভ পান্থের ইনজুরিতে নতুন দল নিয়ে পরীক্ষা চালাতে বাধ্য হয়েছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়। 

রাহুল অবশ্য সুস্থ হয়ে উঠছেন। প্রস্তুতিমূলক একটি ম্যাচও খেলার কথা রয়েছে তার। সেখানেই নির্ধারিত হবে এশিয়া কাপ কিংবা বিশ্বকাপে তার থাকা বা না থাকা নিয়ে। যদিও অভিজ্ঞ এই উইকেটরক্ষকের প্রতি আস্থা নেই সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি এবং রবি শাস্ত্রীর। উইকেটের পেছনে তাদের পছন্দ ইশান কিষাণকে। 

আরও পড়ুন এশিয়া কাপে ভারতের ১৭ সদস্যের দল

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ছন্দেই আছেন ইশান। সাবেক বোর্ড পরিচালক সৌরভের ভোটও তাই এই তরুণের পক্ষে,  'পান্থ দেশের সেরা উইকেটরক্ষক, কিন্তু আপনি ইশান কিশান, কেএল রাহুল (তার ফিটনেসের উপর নির্ভর করে) দেখতে পাচ্ছেন। এই দুজন অবশ্যই রোহিত এবং রাহুলের (দ্রাবিড়) পরিকল্পনায় থাকবে। তবে আমি ইশান কিশানকে পছন্দ করি। কারণ সে যে কোনও দলের বিপক্ষে ভালো সূচনা এনে দিতে পারবে। আমি নিশ্চিত দ্রাবিড় তাকে নিজের পরিকল্পনায় রাখবেন।'

রবি শাস্ত্রী এবং সৌরভ গাঙ্গুলি

সৌরভ গাঙ্গুলির মতোই মন্তব্য ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর। শাস্ত্রীর অধীনেই রাহুল নিজেকে বিকশিত করেছেন। তবু, বড় আসরে নিজের শিষ্যকে স্কোয়াডে চাইছেন না তিনি, 

এতসব জটিলতার আগে উইকেটরক্ষক হিসেবে ভারতের সেরা অস্ত্র ছিলেন ঋষভ পান্থ। মারকুটে এই ব্যাটার ছিলেন দলের অবিচ্ছেদ্য অংশ। কিন্ত গত বছরের ডিসেম্বরে মর্মান্তিক গাড়ি দুর্ঘটনার পর থেকেই মাঠের বাইরে তিনি। আর ২০২২ সালের মার্চ থেকে চলতি বছর পর্যন্ত রাহুল তার ৯ ইনিংসে করেছেন ৩২১ রান। আছে তিনটি হাফ সেঞ্চুরি। কিন্তু, আইপিএলে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দীর্ঘ সময় তিনিও মাঠের বাইরে।

কে থাকবেন ভারতের হয়ে? ইশান নাকি রাহুল? 

দুজনের ইনজুরিতে কপাল খুলে যায় ঈশান কিষাণের। ২০২২ সালের পর থেকে নিজেকে ধীরে ধীরে নিয়মিত করে নিয়েছেন। স্যাঞ্জু স্যামসনের ব্যর্থতা তাকে আরও বড় সুযোগ করে দিয়েছে। ভারতের জার্সিতে ১৭টি ম্যাচ খেলে এখন পর্যন্ত ৪৬.২৬ গড়ে করেছেন ৬৯৪ রান, যার মধ্যে রয়েছে একটি ডাবল সেঞ্চুরি। 

যদিও শেষ পর্যন্ত কি হবে তা নিয়ে এখন পর্যন্ত আভাস পাওয়া যায়নি। ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) একটি অনুশীলন ম্যাচ খেলবেন রাহুল। দলের আরেক ব্যাটার শ্রেয়াস আইয়ারও থাকবেন সেই ম্যাচে। এই ম্যাচটিই তাদের এশিয়া কাপ এবং বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ করতে পারে। 

জেএ