ফাইল ছবি

মাহমুদউল্লাহ রিয়াদের আন্তর্জাতিক ক্যারিয়ার এখন শঙ্কায়! তাকে বাইশ গজে আর দেখা যাবে কিনা তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। অভিজ্ঞ এই ব্যাটারকে ছাড়াই এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। অনেকের ধারণা, বিশ্বকাপেও উপেক্ষিতই থেকে যাবেন ‘সাইলেন্ট কিলার’। তবে হঠাৎ যেন মাহমুদউল্লাহর ক্রিকেট আকাশে আশার ঝলকানি!

আগামী ৫ অক্টোবর থেকে মাঠে গড়াতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এই বৈশ্বিক টুর্নামেন্টের মূল স্কোয়াড নির্বাচন করা হবে এশিয়া কাপের দলের ওপর ভিত্তি করেই। তবে বিশ্বকাপের আগে যদি সেখানকার কোনো ক্রিকেটার চোটে পড়েন তাহলে বিপাকে পড়তে হবে বিসিবিকে।

জরুরি পরিস্থিতিতে যখন-তখন যে কাউকে প্রয়োজন পড়তে পারে, এই ভাবনা থেকেই মূলত ব্যাক-আপ ক্রিকেটার প্রস্তুত রাখার ভাবনা টাইগার হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের। সেই দিক বিবেচনা করেই স্কোয়াডের বাইরে আরো ৮-১০ জন ক্রিকেটারকে প্রস্তুত রাখা হবে বলে জানিয়েছেন হাবিবুল বাশার। যারা নিয়মিতই অনুশীলন চালিয়ে যাবেন। আর এই ব্যাকআপ স্কোয়াডে ঠাঁই পাচ্ছেন মাহমুদউল্লাহ এমনটাই জানা গেছে।

বিসিবির এই নির্বাচক বলেন, ‘আমাদের একটা দল তো যাচ্ছেই। বিশ্বকাপের এখনও দুই মাস সময় আছে। এই সময়ে অনেকের ইনজুরির কনসার্ন হতে পারে। সব কিছু মাথায় রেখেই আমাদের পুলটা...৩০-৩২ জনের একটা পুল তো আছেই, সবাই যেন অনুশীলনে থাকে, যখন যাকে দরকার হয়, যদি কেউ দুর্ভাগ্যবশত ইনজুরিতে পড়ে, যেটা খেলারই অংশ। তাহলে যেন সবাইকে সুস্থ অবস্থায় পাওয়া যায়।’

রিয়াদের বিষয়ে আরো জানতে চাওয়া হলে বাশার বলেন, 'আমার মনে হয় প্রশ্নটা এর আগে অনেকবার করা হয়েছে। এই প্রশ্নটা এর আগে অনেকবার ক্লিয়ারও করা হয়েছে। খুব ভালো হয় আমাদের এখন যে এশিয়া কাপের দল আছে সেই দল নিয়ে ভাবি। সেই দল নিয়েই পরিকল্পনা করি।'

এসএইচ/এইচজেএস