ফাইল ছবি

কোচ ম্যাথু মট ও অধিনায়ক জস বাটলারের কাছ থেকে আগেই বার্তা পেয়েছিলেন হ্যারি ব্রুক। তিনি তাই জানতেন, বেন স্টোকস ফিরলে কোপটা তার ওপরই পড়বে। মানসিক প্রস্তুতি থাকায় দল ঘোষণার পর বড় কোনো ধাক্কা লাগেনি তার। তবে বিশ্বকাপ স্বপ্ন ভেঙে গেলে খারাপ লাগাটা তো আর কম নয়! ব্যাতিক্রম কিছু হয়নি তার বেলায়ও।

ইংল্যান্ডের বিশ্বকাপ দল এখনও ঘোষণা করা হয়নি বটে। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে আগামী মাসে চার ম্যাচের ওয়ানডে সিরিজের যে দল দেওয়া হয়েছে, সেটিকেই বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড বলছেন তারা। চোট-টোট বাধা হয়ে না দাঁড়ালে কিংবা অতি নাটকীয় কিছু না হলে এই দলই খেলবে বিশ্বকাপে। সেখানে জায়গা হয়নি ব্রুকের।

টেস্ট আর টি-টোয়েন্টিতে দুর্দান্ত খেললেও খুব বেশি ওয়ানডে খেলার সুযোগ হয়নি ব্রুকের। সবমিলিয়ে ওয়ানডে খেলেছেন মোটে ৩টি। গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে করেন ৭৫ বলে ৮০। পরের ম্যাচে আউট হন ৬ রানে। তার পরও তার যা প্রতিভা ও সামর্থ্য, তাতে বিশ্বকাপের অন্য বেশির ভাগ দলেই হয়তো সহজেই জায়গা পেয়ে যেতেন ব্রুক। কিন্তু বেন স্টোকস ফেরায় তা আর হয়নি।

ব্রুক বলেন, 'ম্যাথু (মট) ও জসের (বাটলার) সঙ্গে খুব বেশি কথা হয়নি আমার। তবে তারা বলেছিলেন যে, স্টোকসি (বেন স্টোকস) ফিরে আসছে, কাজেই আমাকেই হয়তো এবার বাইরে থাকতে হবে। ক্রিকেটের সর্বকালের সেরাদের একজন সে, কাজেই আমি আসলে অভিযোগ করতে পারি না… পারি কি?'

এইচজেএস