ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতিয়ে জাতীয় দলে পা রেখেছিলেন বিরাট কোহলি। এরপর ২২ গজে একের পর এক ইতিহাস গড়েছেন ব্যাট হাতে। তবে কোহলির শুরুটা সুখকর ছিল না। অভিষেক সিরিজে সেভাবে রান না পাওয়ায় এক বছরের জন্য ছিটকে যান দল থেকে। এরপর আর এই তারকা ব্যাটারকে পেছনে তাকাতে হয়নি। রেকর্ড ভাঙা-গড়ার একপর্যায়ে ভ্ক্তদের কাছে তিনি স্থান করে নেন ‌‘কিং কোহলি’ নামে। তার বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারের আজ (শুক্রবার) ১৫ বছর পূর্ণ হয়েছে।

শ্রীলঙ্কার ডাম্বুলায় ২০০৮ সালে এদিনে অভিষেক হয়েছিল কোহলির। গৌতম গম্ভীরের সঙ্গে ওয়ানডে ম্যাচটিতে তিনি ওপেন করতে নেমেছিলেন। শুরুতেই গম্ভীর বিদায় নিয়ে চাপে ফেলে দেন অপর প্রান্তে থাকা কোহলির ওপর। পরে তিনিও ফেরেন মাত্র ১২ রান করে। পুরো সিরিজে কোহলি মাত্র একটি অর্ধশতক পেয়েছিলেন, যার কারণে বাদ পড়েন ভারতীয় দল থেকে। পরের বছর ফিরেই কোহলি সেই শ্রীলঙ্কার বিপক্ষেই প্রথম সেঞ্চুরি করেন। ১৫ বছরের ক্যারিয়ারে সেই সংখ্যাকে তিনি ৭৬-এ নিয়ে গেছেন।

স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকার তারচেয়ে এগিয়ে আছেন ২৪টি বেশি সেঞ্চুরি নিয়ে। কোহলি যেমন পরিসংখ্যানে উজ্জ্বল, অন্যপাশে তার ক্রিকেটীয় সব শটও চোখ জুড়ানো। ক্রিকেট মাঠে তার উপস্থিতি, আক্রমণাত্মক মনোভাব ও ব্যাটিংয়ে চিন্তাশীল সব শট নিয়েও বাড়তি রচনা তৈরি করা যায়। তবে সংখ্যার পরিসংখ্যানকেই বেশি গুরুত্ব দেয় সাধারণ দর্শকরা। সেখানেও ব্যাপক আধিপত্য সাবেক এই ভারতীয় অধিনায়কের।

আরও পড়ুন >> ভারত-পাকিস্তান লড়াই উপভোগ করেন কোহলি!

বিরাট কোহলি এখন প্রায় ৩৫ বছর বয়সের কাছাকাছি। হয়তো আর কয়েক বছর তাকে ২২ গজে দ্যুতি ছড়াতে দেখা যাবে। তবে এরইমধ্যে তিনি অসংখ্য রেকর্ডবইয়ের উচ্চতায় নিজের নামটি লিখে রেখেছেন। এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে ৫০১টি ম্যাচে ২৫ হাজার ৫৮২ রান করেছেন কোহলি। যেখানে ৭৬টি সেঞ্চুরি ছাড়াও করেছেন ১৩১টি হাফসেঞ্চুরি। ১১১টি টেস্টে ৮৬৭৬, ২৭৫টি ওডিআইতে ১২৮৯৮ এবং ১১৫টি টি-টোয়েন্টিতে কোহলির পুঁজি ৪০০৮ রান।

গত ১৫ বছরে সর্বোচ্চ রানের রেকর্ড কোহলির দখলে। একইসঙ্গে সেঞ্চুরি এবং হাফসেঞ্চুরিতেও তিনিই সবার শীর্ষে। অধিনায়ক হিসেবে দলীয় অর্জনের ঝুলিতে কোহলির নেই বড় কোনো অবদান। তবে ওই সময়ের মধ্যে কোহলির করা ১২ হাজার ৮৮৩ রানের সঙ্গে ৪১টি সেঞ্চুরিতে তার ধারেকাছেও নেই অন্য কোনো দলীয় নেতা। 

আরও পড়ুন >> কোহলির মাধ্যমিকের মার্কশিট ভাইরাল

১৫ বছরে পা রাখা আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে টুইটারে কেবল দুটি শব্দ লিখেছেন কোহলি। ওপরের আঙুল তাক করে তিনি বলছেন, ‘সারাজীবনের জন্য কৃতজ্ঞ।’

এএইচএস