আসন্ন এশিয়া কাপকে সামনে রেখে গেল শনিবার  ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একইসঙ্গে অতিরিক্ত নেওয়া হয়েছে আরও ৩ ক্রিকেটারকে। সবমিলিয়ে বলা যায় এই দল থেকেই নির্বাচিত হবে বিশ্বকাপের দল। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ দিয়ে দলে যোগ হবেন তামিম ইকবাল।

সেই হিসেবে, এই মুহূর্তে বিশ্বকাপের দল বিবেচনায় নাম আছে ২১ জনের। সেইসঙ্গে আলোচনায় আছেন এশিয়া কাপে ডাক না পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদও। আর এখান থেকেই বিশ্বকাপের জন্য বেছে নেওয়া হবে সেরা ১৫ জন ক্রিকেটারকে। ফিট হয়ে ফিরলেই তামিম খেলবেন সেটা নিশ্চিতই বলা যায়। সে ক্ষেত্রে এশিয়া কাপের দল থেকে বাদ দিতে হবে তিন ক্রিকেটারকে।  

আরও পড়ুন: রিয়াদকে ছাড়াই এশিয়া কাপের দল ঘোষণা

চলতি মাসের ৩০ আগস্ট থেকে শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এশিয়া কাপ। আর বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে ৫ সেপ্টেম্বরের মধ্যে। তাই এশিয়া কাপের দল থেকে পারফর্মের ভিত্তিতেই বিশ্বকাপের দল বাছাই করা হবে, এই কথা অনেকটাই নিশ্চিত। 

অবশ্য, এখানে কিছুটা পরীক্ষা করার সুযোগও দিয়ে রেখেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিশ্বকাপ শুরুর মাস খানেক আগে ১৫ জনের দল দিলেও খেলোয়াড় পরিবর্তনের সুযোগ থাকছে। কেননা আগামী মাসের ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ক্রিকেটার পরিবর্তন করার সুযোগ থাকছে বিসিবির। 

তবে তারিখজনিত এই বিধিনিষেধের কারণে সিনিয়ার ক্রিকেটার মাহমুদউল্লার অন্তর্ভূক্তি নিয়ে জটিলতা তৈরি হতে পারে। বিশ্বকাপের দল ঘোষণার আগে সিনিয়ার এই ক্রিকেটারের কোন ম্যাচ নেই। তাই পারফর্মের ভিত্তিতে দল বেঁছে নেওয়ার বেলায় সমস্যা হতে পারে এই সিনিয়ার ক্রিকেটারকে নিয়ে।  

আরও পড়ুন মাহমুদউল্লাহ অবহেলার শিকার, দাবি তার স্ত্রীর

অবশ্য, আইসিসির দেওয়া নির্ধারিত সময় পার হবার পর খেলোয়াড় পরিবর্তন করার সুযোগ আছে। সেক্ষেত্রে অবশ্যই টুর্নামেন্টের টেকনিক্যাল কমিটির অনুমোদনের প্রয়োজন হয়। অবশ্য সে ক্ষেত্রে ইনজুরি বা শৃঙ্খলাজনিত কারণ ছাড়া খেলোয়াড় পরিবর্তনের সুযোগ থাকে না। সে কারণে ধারণা করা হচ্ছে এশিয়া কাপের দল থেকেই বাছাই করা হবে বিশ্বকাপের দল।

এশিয়া কাপের জন্য বাংলাদেশ স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, নাসুম আহমেদ, আফিফ হোসেন, লিটন কুমার দাস, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারী, নাজমুল হোসেন শান্ত, শরীফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, নাঈম শেখ, তাওহীদ হৃদয় ও তানজীদ তামিম।

স্ট্যান্ডবাই ক্রিকেটার: সাইফ হাসান, তানজিম হাসান সাকিব ও তাইজুল ইসলাম।

এসএইচ/জেএ