খুব বেশিদিন আগের কথা নয়। ভারতের টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক হার্দিক পান্ডিয়া বলেছিলেন, ভারত চাইলেই নিজেদের তৃতীয় এবং চতুর্থ দল করে বিশ্বের যেকোন টুর্নামেন্ট জিততে সক্ষম। তবে, অধিনায়ক হবার পর হার্দিক পান্ডিয়া এমন কথা নিশ্চয়ই আর উচ্চারণ করবেন না। বরং এবার ভিন্ন এক সুর শোনা গেল তার কণ্ঠে।।

উইন্ডিজের বিপক্ষে সিরিজ হারার পর হার্দিকের দাবি, মাঝে মাঝে হেরে যাওয়াটাই নাকি দরকার দলের জন্য,  'মাঝে মাঝে হারা ভালো। সেখান থেকে অনেক কিছু শেখা যায়। ছেলেরা তাদের মান দেখিয়েছে। হারা জেতা খেলারই অংশ। আমাদের প্রক্রিয়া অটুট রেখে শিখতে হবে। ছেলেদের মন অনেক বড়। আন্তর্জাতিক ক্রিকেটে এটাই বেশি প্রয়োজন।'

 

তবে, অধিনায়কের এমন মন্তব্য নিশ্চয়ই স্বস্তি দিবে না ভারতকে। ২০২১ সালে হার্দিক পান্ডিয়ার আলোচিত মন্তব্যের পর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দেখা যায়নি ভারতকে। এবার তো ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজই খোয়াল তারা। 

আরও পড়ুন: ভারতকে উড়িয়ে দিয়ে ক্যারিবিয়ানদের সিরিজ জয় 

অথচ নিজেদের ইতিহাসে ওয়েস্ট ইন্ডিজের এই দলটিই সম্ভবত সবচেয়ে নাজুক অবস্থায় আছে। প্রথমবারের মতো কোনো বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে ক্যারিবীয়রা। এই একই দলকে সইতে হয়েছে ব্যাপক আকারের সমালোচনা। 

কিন্তু সেই উইন্ডিজের কাছেই সিরিজ হার। তাও পরের বিশ্বকাপ (২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ) এর মূল ভেন্যুতেই। স্বাভাবিকভাবেই তাই সিরিজ হারকে বড় করে দেখতে চাইবে ভারতের সমর্থকরা। 

আর এখান থেকেই নতুন করে শুরু করতে আগ্রহী হার্দিক পান্ডিয়া, 'আমাদের নিজেদেরকে চ্যালেঞ্জ জানাতে হবে। এই ম্যাচগুলো থেকে আমাদের শিখতে হবে। আমাদের যতটা কঠোর হতে হয় হবো। একটা সিরিজে তেমন কিছু যায় আসে না, আমাদের লক্ষ্য কী সেটাই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপ এখনও অনেক দূরে। সামনে এবার ওয়ানডে বিশ্বকাপ।' 

জেএ