কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে দলকে ফাইনালে নিয়েও জেতাতে পারেননি বাংলাদেশের লিটন কুমার দাস। এবার তার মিশন লঙ্কান প্রিমিয়ার লিগে। যেখানে তিনি যোগ দিয়েছেন আরও দুই বাংলাদেশি সাকিব আল হাসান এবং মোহাম্মদ মিঠুনের দল গল টাইটান্সে। যদিও মিঠুনের মত লিটনও আজকের ম্যাচে ছিলেন বেঞ্চে। লিটনকে ছাড়া অবশ্য জয় পেতে কষ্ট হয়নি গলের। 

লঙ্কা প্রিমিয়ার লিগের ১৭তম ম্যাচে এদিন সাকিবের দল গলের প্রতিপক্ষ ছিল জাফনা কিংস। তাওহীদ হৃদয় চলে আসার পর এদিন আরও একবার হারের মুখ দেখেছে জাফনা। গলের বোলারদের চাপের মুখে পড়ে মাত্র ৮৭ রানেই অলআউট হয়েছে তিনবারের চ্যাম্পিয়নরা। বিপরীতে মাত্র তিন উইকেট হারিয়েই জয়ের দেখা পায় গল। 

আগে ব্যাট করতে নেমে এদিন শুরু থেকেই ছন্দ হারিয়ে ফেলে জাফনা। প্রথম ওভারেই ফিরে যান আফগান ব্যাটার রহমানউল্লাহ গুরবাজ। তাকে ফিরিয়েছেন কাসুন রাজিথা। পরের ওভারেই সাজঘরে ফেরেন আরেক হার্ডহিটার ওপেনার ক্রিস লিন। এবার উইকেট শিকারী লাহিরু কুমারা। 

নিজের দ্বিতীয় ওভারে নিশান মাধুশকা আর শোয়েব মালিককে ফেরান রাজিথা। ৭ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় জাফনা। সেখান থেকে তাদের ম্যাচে ফেরাবার চেষ্টা করেন দিমুথ ওয়ালেলাগে এবং ডেভিড মিলার। দুজন যোগ করেন ১৪ রান। এরপরই দ্রুত সাজঘরে ফেরেন মিলার ও আসেলা গুনারাত্নে। ৮ বলে ৭ রান করা গুনারাত্নেকে ফেরান সাকিব। 

শেষদিকে জাফনা অধিনায়ক থিসারা পেরেরা ও মহেশ থিকসানার ১৩ রানের দুই ইনিংস এবং দিলশান মাধুশাঙ্কার ১২ রানে ভর করে ৮৯ রানে থামে জাফনা। গলের হয়ে কাসুন রাজিথা নিয়েছেন ৪ উইকেট। ৪ ওভারে ১৩ রান দিয়ে সাকিব পেয়েছেন ১ টি উইকেট। 

৯০ রানের ছোট টার্গেটে নেমে শুরু থেকেই সাবধানী ব্যাটিং করেছিল গল। ভানুকা রাজাপাকসে এবং টিম সেইফির্টের জুটি থেকে এসেছিল ৩৪ রান। ভানুকা ১৫ রানে ফিরে গেলেও ক্রিজে ছিলেন সেইফির্ট। ব্যক্তিগত ৫৫ রানে যখন ফিরেছেন তখন জয় থেকে মাত্র ৫ রান দূরে ছিল গল টাইটান্স। ক্রিজে এসে সুবিধা করতে পারেননি সাকিবও। ৪ বলে ২ করে ফিরে যান তিনি। তবে সেখান থেকে জয় পাওয়া ছিল গলের জন্য সময়ের ব্যাপার। 

এই ম্যাচের পর লঙ্কা প্রিমিয়ার লিগের ৩য় স্থানে আছে জাফনা কিংস। ৮ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। আর ৭ ম্যাচ শেষে সমান পয়েন্ট নিয়ে রানরেটের ব্যবধানে পিছিয়ে থেকে ৪ নাম্বারে আছে গল টাইটান্স। 

জেএ