দ্বিতীয় দফায় চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশ দলের কোচ হয়ে আসার পর থেকেই গুঞ্জন চলছিল। টাইগারদের এই প্রধান কোচ জাতীয় দলে দেখতে চান সৌম্য সরকারকে। তবে কোথাও আশানুরূপ পারফর্ম করতে পারছিলেন না এই বাঁ-হাতি ব্যাটার। যার কারণে হাথুরু তার ওপর আস্থা রাখতে পারেননি বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ২২ বছর বয়সী ওপেনার তানজীদ হাসান তামিম। তামিম ইকবালের অনুপস্থিতিতেই তার দলে ডাক পাওয়া অনেকটা অনুমিতই ছিল।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য তানজীদ গত মাসে ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩টি ফিফটি করেছিলেন। অল্প সময়ের ব্যবধানে এই ওপেনার তার পুরস্কারও পেলেন। টুর্নামেন্টটিতে বাংলাদেশের মধ্যে তানজীদের রানই (১৭৯) ছিল সর্বোচ্চ।

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ইমার্জিং এশিয়া কাপে পারফর্ম করে সৌম্যও নতুন করে সবার নজরে আসেন। যদিও আহামরি কিছুই করতে পারেননি সৌম্য। তবুও আসন্ন এশিয়া কাপের দলে ডাক পাওয়ার দৌড়ে তিনি বেশ এগিয়ে ছিলেন। মূলত ৭ নম্বর পজিশনের জন্য মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনদের সঙ্গে তাকেও বিবেচনায় রাখা হয়েছিল।

আরও পড়ুন >> রিয়াদকে বাদ দেওয়ার কারণ জানাল বিসিবি

এর আগে তামিমের ব্যাক-আপ ওপেনার হিসেবে তানজীদ তামিমকে জাতীয় দলে নেওয়ার আলোচনা চলছিল। বাংলাদেশের অন্যতম সেরা কোচ নাজমুল আবেদীন ফাহিমও তাকে দলে নেওয়ার কথা বলেছিলেন। জুনিয়র তামিমের প্রতিভা ও খেলায় আস্থা রাখার কথাও জানান তিনি। তামিম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের পরে খেলেছেন এইচপি, বাংলাদেশ টাইগার্স ও বাংলাদেশ ‘এ’ দলে।

আরও পড়ুন >> রিয়াদকে ছাড়াই এশিয়া কাপের দল ঘোষণা

২০১৯ সালে লিস্ট ‘এ’ অভিষেকের পরে ৪৩ ম্যাচে ২৭.৮ গড়ে করেছেন ১১৪০ রান। আন্তর্জাতিক অঙ্গনের তুলনায় ঘরোয়া ক্রিকেটে কিছুটা পিছিয়ে তামিম। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক না হলেও ইমার্জিং এশিয়া কাপে ঠিকই নিজেকে বড় মঞ্চের খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন। যার সুবাদেই জাতীয় দলের হয়ে তামিমকে এশিয়া কাপের মতো বড় মঞ্চে দেখা যেতে পারে।

এসএইচ/এএইচএস