আসন্ন এশিয়া কাপ নিয়েই বর্তমানের সব ব্যস্ততা বাংলাদেশ ক্রিকেট দলের। এরপর বিশ্বকাপের আগমুহূর্তে ঘরের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ খেলবে টাইগাররা। আগামী ২১, ২৩ এবং ২৬ সেপ্টেম্বর তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি অনুষ্ঠিত হবে। এই সিরিজ দিয়ে মাঠে ফেরার সম্ভাবনা ছিল ইনজুরিতে থাকা কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের। তবে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামা তার কাছে ‘তাড়াহুড়ো’ বলে মনে হচ্ছে!

উইলিয়ামসনকে বিশ্বকাপ দলে ফেরানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সে কারণে আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষের সিরিজে না থাকলেও বোর্ড তাকে দলের সঙ্গে রাখার কথা জানিয়েছে। হাঁটুর অস্ত্রোপচারের পর কেবলই টুকটাক অনুশীলন করছেন উইলিয়ামসন। এখনও পুরোপুরি সেরে না ওঠায় তারকা এই ব্যাটারের মাঠে ফেরা নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে।

কবে নাগাদ দলে ফিরবেন, এমন প্রশ্নে উইলিয়ামসন বলছেন, ‘বিষয়টি জটিল, শুরু করতে হবে ছোট ছোট লক্ষ‍্য ঠিক করে। সেরে ওঠার ওপরও অনেক কিছু নির্ভর করছে। স্ট্রেংথ, মুভমেন্ট ও আত্মবিশ্বাস নিয়ে কাজ করা যায় কিন্তু সবার আগে সেরে উঠতে হবে। সেই সময় আসার আগে অনেক কিছুরই পর্যবেক্ষণ করতে হবে। সবকিছু বিবেচনায় তাই সিরিজটি (বাংলাদেশের বিপক্ষে) বেশ তাড়াহুড়ো হয়ে যায়।’

আরও পড়ুন >> দীর্ঘদিন পর ওয়ানডে দলে বোল্ট-জেমিসন

বিশ্বকাপের আগে সেরে ওঠার লক্ষ্যে সবাই মিলেও কাজ করার কথা জানিয়েছেন কিউই অধিনায়ক, ‘বিশ্বকাপে খেলা সব সময়ই বিশেষ কিছু। মাঠে ফেরার বিষয়ে কিছু বললে কেবল অনুমান করা হবে। এখনও অনেক কাজ করতে হবে। ফিজিও, নিউজিল্যান্ড ক্রিকেট ও সাপোর্ট স্টাফের সঙ্গে আমি স্রেফ প্রোগ্রাম অনুসরণ করছি। এটি কঠিন, কারণ কোনো দিন বেশ ভালো যায়, কোনো দিন আবার একটু ভিন্ন।’

 
 
 
 
 

এর আগে ৩১ মার্চ আইপিএলের সবশেষ আসরের উদ্বোধনী ম্যাচে হাঁটুর লিগামেন্টের চোটে পড়েন উইলিয়ামসন। সীমানায় ছক্কা বাঁচাতে গিয়ে বাজেভাবে পড়ে যান গুজরাট টাইটান্সের হয়ে খেলতে নামা এই ক্রিকেটার। ছক্কা আটকাতে পেরেছিলেন বটে, কিন্তু ওই পড়ে যাওয়াতেই শেষ হয়ে যায় তার আইপিএল। এরপর বিশেষজ্ঞরা নিশ্চিত করেন, তার এন্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট (এসিএল) ছিঁড়ে গেছে। ফলে অস্ত্রোপচার করা ছাড়া বিকল্প কোনো পথ ছিল না। পরের মাসে শল্যবিদের ছুরিকাঁচির নিচে যান উইলিয়ামসন।

এএইচএস