দিনদুয়েক আগে খবর বেরিয়েছিল যুক্তরাষ্ট্রের হয়ে খেলার তাগিদে পাকিস্তানের ক্রিকেট থেকে অবসরে নিচ্ছেন ফাওয়াদ আলম। প্রায় একবছর ধরে দলের বাইরে থাকা ফাওয়াদকে নিয়ে এমন খবরে বিষ্মিত হননি কেউই। বিশেষ করে বয়স ৩৮ এর কাছাকাছি থাকায় তার অবসরকে সত্যই ভেবেছিলেন সবাই। 

কিন্তু একদিন পরেই পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটসম্যান জানালেন, এখনই অবসরের কথা ভাবছেন না তিনি। এমনকি এই বয়সেও পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাওয়ার স্বপ্ন দেখেন। অনেক দিন ধরে জাতীয় দলের ভাবনায় না থাকলেও ফাওয়াদ চান আরও দুই–তিন বছরের জন্য নিজের চেষ্টা চালিয়ে যেতে।

বুধবার জিও নিউজকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তান ক্রিকেট ছেড়ে দেওয়ার খবর অস্বীকার করেছেন ফাওয়াদ, ‘এ (অবসর) বিষয়ে আমি কোনো সিদ্ধান্ত নিইনি। আমি পাকিস্তানের ক্রিকেটের সঙ্গে সম্পর্ক ত্যাগ করিনি, অবসরের সিদ্ধান্তও নিইনি। আমি এখনো ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। সামনের এক থেকে দুই বছর খেলা চালিয়ে যাওয়া লক্ষ্য আমার। আমি চাই নিজের পেশাদার ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে।’

আরও পড়ুন: এবারও পাকিস্তানের বিশ্বকাপ দল দেবেন ইনজামাম

এর আগে, গত মঙ্গলবার ফাওয়াদের অবসরের খবরটি দিয়েছিল ভারতীয় সংবাদমাধ্যম ক্রিকবাজ। খবরে বলা হয়, পাকিস্তানের হয়ে ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন ফাওয়াদ। ৩৭ বছর বয়সী এই ব্যাটসম্যান এখন যুক্তরাষ্ট্রের মাইনর লিগ ক্রিকেটে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করবেন। এমনকি শিকাগো কিংসম্যানের হয়ে তার খেলার কথাও জানিয়ে দিয়েছিল ক্রিকবাজ। 

যুক্তরাষ্ট্রের ক্রিকেটে পাকিস্তানি খেলোয়াড়দের অংশগ্রহণ নতুন কিছু নয়।  সামি আসলাম, হাম্মাদ আজম, মোহাম্মদ আজমের মতো বেশ কয়েকজন পাকিস্তানি এখন যুক্তরাষ্ট্রের ক্রিকেটে থিতু হয়েছেন।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ফাওয়াদ পাকিস্তানের জার্সিতে সবশেষ খেলেছেন ২০২২ সালের জুলাইয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে গলের সেই টেস্টের পর থেকেই বাদ তিনি। ২০১০ সালের পর টি–টোয়েন্টি আর ২০১৫ সালের পর থেকে ওয়ানডেতেও সুযোগ পাওয়া হয়নি আর।

সব মিলিয়ে ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৯ টেস্ট খেলে ৩৯ এর কাছাকাছি গড়ে ১০১১ রান করেছেন ফাওয়াদ। ঝুলিতে আছে ৫টি সেঞ্চুরি ও ২টি ফিফটি। এছাড়া পাকিস্তানের খেলোয়াড় হিসেবে জিতেছেন ২০০৯ সালের টি–টোয়েন্টি বিশ্বকাপ।

জেএ