বিশ্বকাপ শুরুর ঠিক ১০০ দিন আগে এবারের সূচি প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। শুরু থেকেই একাধিক ম্যাচের সূচি নিয়ে জোর বিতর্ক ছিল। গুঞ্জন ছিল, শেষ সময়ে এসে সূচি বদল করতে চায় আয়োজক ভারত এবং আইসিসি। অবশেষে তেমন গুঞ্জনই সত্য হলো। বিশ্বকাপের মোট ৯ ম্যাচের সূচিতে পরিবর্তন আনা হয়েছে। 

বিশ্বকাপ সূচি ঘোষণার পর সবচেয়ে বেশি আলোচনায় ছিল ভারত-পাকিস্তান ম্যাচ। একদিন এগিয়ে আনা হয়েছে সেই ম্যাচ। এরসঙ্গে বাংলাদেশের তিন ম্যাচের সূচিতে এসেছে পরিবর্তন। পরিবর্তিত তারিখ অনুযায়ী বাংলাদেশ বনাম ইংল্যান্ড ম্যাচ হবে ১০ অক্টোবর। টাইগারদের বিপক্ষে অস্ট্রেলিয়ার ম্যাচ হবে ১১ নভেম্বর আর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ হবে ১৩ অক্টোবর। 

আরও পড়ুন: ভারত নয়, অশ্বিনের চোখে বিশ্বকাপের দাবিদার যারা

এবারের বিশ্বকাপে ভারতের সব ম্যাচের দিনই একটি করে ম্যাচ রাখা হয়েছিল। ব্যতিক্রম হয়নি ১৪ অক্টোবরের ম্যাচেও। ভারত পাকিস্তানের ম্যাচটি একদিন এগিয়ে আনায় সেদিনের বাংলাদেশের ম্যাচের সূচিতেও এসেছে পরিবর্তন। একদিন এগিয়ে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের ম্যাচটি আয়োজন করা হবে ১৩ অক্টোবরে। 

বাংলাদেশ বনাম ইংল্যান্ড ম্যাচে দিনের পরিবর্তন না হলেও সময়ের পরিবর্তন করা হয়েছে। দিবারাত্রির ম্যাচটি এখন শুরু হবে সকালে। বাংলাদেশ স্থানীয় সময় ১১টায় শুরু হবে ম্যাচটি। আর অস্ট্রেলিয়ার সাথে ১২ নভেম্বরের ম্যাচটি একদিন এগিয়ে অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর। সেই খেলাটিও শুরু হবে সকাল ১১ টায়।

আরও পড়ুন: বিশ্বকাপে অধিনায়ক সাকিব! 

এদিকে কলকাতা পুলিশের অনুরোধে পরিবর্তন এসেছে পাকিস্তান এবং ইংল্যান্ডের ম্যাচেও। ১২ নভেম্বর কালীপূজার দিনক্ষণ থাকায় এই ম্যাচটি পরিবর্তনের আহ্বান জানিয়েছিল কলকাতা পুলিশ এবং পশ্চিমবাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশন। একদিন এগিয়ে সেই ম্যাচ হবে ১১ নভেম্বর তারিখে। 

এছাড়াও ভারতের সাথে ১৪ অক্টোবরের ম্যাচের আগে পাকিস্তান দলকে পর্যাপ্ত বিশ্রামের সুযোগ করে দিতে এগিয়ে আনা হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটি। পরিবর্তিত সূচি অনুযায়ী, ১০ অক্টোবর হবে ম্যাচটি। 

তবে এসব পরিবর্তনের মাঝে কোন ম্যাচেই ভেন্যু পরিবর্তন করা হয়নি। সবমিলিয়ে নয় ম্যাচের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও ইংল্যান্ডের ৩টি ম্যাচের সূচিতে পরিবর্তন আনা হয়েছে। দুইটি পরিবর্তন এসেছে অস্ট্রেলিয়া ও ভারতের ম্যাচে। একটি করে পরিবর্তন পেয়েছে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

জেএ