বিপুল পরিমাণ কর দিয়েও সরকারের প্রশ্নের মুখে ভারতের ক্রিকেটে নিয়ন্ত্রক সংস্থা ‘বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)’। ভারতের সংসদ সদস্য অনিল দেশাই প্রশ্ন তুলেছেন ক্রিকেট বোর্ডের এত বড় অঙ্কের কর নিয়ে। জানতে চেয়েছেন ভারতীয় ক্রিকেটের আয় প্রসঙ্গেও। 

তবে প্রশ্ন উত্থাপিত হলেও তা নিয়ে দুশ্চিন্তায় পড়তে হচ্ছে না দেশটির ক্রিকেট বোর্ডকে। ভারতের অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী নিজেও উত্তর দিয়েছেন বিসিসিআই এর পক্ষে। জানিয়েছেন সর্বশেষ ২০২১-২২ অর্থবছরেই ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় ছিল সাড়ে চার হাজার কোটি রুপির বেশি।  

অর্থ প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, বিপুল পরিমাণ কর এলেও প্রতিনিয়ত তা পরিশোধ করছে ভারতের ক্রিকেট বোর্ড। সর্বশেষ ৫ বছরেই ৪ হাজার ২৯৮ কোটি রূপী আয়কর দিয়েছে প্রতিষ্ঠানটি। এর বিপরীতে তাদের আয়ও চোখ কপালে তোলার মতোই।    

আরও পড়ুন: পাক-ভারত লড়াই : ১০ সেকেন্ডের মূল্য ৩৯ লাখ

২০২১-২২ অর্থবছরে ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় ছিল ৪ হাজার ৫৪২ কোটি রুপি। তার আগের অর্থবছরে আয় ১ হাজার ৬৫০ কোটি রুপি। আর করোনা মহামারীর আগের অর্থ বছরে তাদের আয় ছিল ২ হাজার ৭০০ কোটি রুপি। 

ভারত সরকারের অর্থ প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য মোতাবেক ২০২০-২১ অর্থ বছরে সংস্থাটি আয়কর হিসেবে জমা দিয়েছে ৮৪৪ কোটি ৯২ লাখ রুপি। এর আগের বছরগুলোতে যার পরিমাণ ছিল যথাক্রমে ৮৮২ কোটি ২৯ লাখ এবং ৮১৫ কোটি ৮ লাখ রুপি। 

সাম্প্রতিক বছরে অবশ্য এই আয় আরও বাড়তে পারে বলেই ধারণা করা হচ্ছে। আইসিসির সাম্প্রতিক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে বৈশ্বিক ক্রিকেট সংস্থা আইসিসির আয়ের বড় একটি অংশ পাবে ভারত। 

বিসিসিআই সচিব জয় শাহ এবং প্রেসিডেন্ট রজার বিনি

সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী, আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসির লাভের ৩৮.৫ শতাংশ পাচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআই। 

আইসিসির লভ্যাংশ বণ্টনের এই হিসেবে ভারত পাবে প্রায় ২ হাজার ৪৫০ কোটি টাকারও বেশি। লভ্যাংশ বণ্টনের হিসেবে ভারতের ধারেকাছেও নেই কেউ। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড পাবেন ৬ দশমিক ৮৯ শতাংশ, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের কাছে যাবে ৬ দশমিক ২৫ শতাংশ। 

আইসিসির দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৬ থেকে ২০২৩ পর্যন্ত আট বছরে ভারতীয় বোর্ড পেয়েছিল প্রায় ৩৩২২ কোটি রুপি। অর্থাৎ বছরে শুধু আইসিসি থেকেই তাদের আয় ৪১৬ কোটি রুপি। এবার এক বছরেই তার অর্ধেক পেয়ে যেতে পারে বিসিসিআই। 

জেএ