ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে আর দু মাসও বাকি নেই। ঘরের মাঠে বিশ্বকাপ, এছাড়া ক্রিকেটেরও পরাশক্তি-সব দিক থেকেই মেগা টুর্নামেন্টটিতে ফেভারিট হিসেবেই খেলতে নামবে ভারত। কিন্তু ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন মনে করেন বিশ্বকাপে ভারত ফেভারিট নয়। তার মতে, ভারতকে ফেভারিট বলে বাকিরা নিজেদের ওপর থেকে চাপ কমানোর চেষ্টা করছে।

আগামী ৫ অক্টোবর পর্দা উঠবে আসন্ন ভারত বিশ্বকাপের। ১৭ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বৈশ্বিক ইভেন্টটির। বাইশগজের লড়াই শুরু হওয়ার আগে চলছে কথার দ্বৈরথ।

সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে অশ্বিন বলেন, ‘ক্রিকেট বিশ্ব বলছে বিশ্বকাপ জয়ের ব্যাপারে ভারতই ফেভারিট। বিদেশের ক্রিকেটাররাও ভারতকে চাপে ফেলার জন্য চেষ্টা করছে। যে কোনো আইসিসি টুর্নামেন্টে নামার আগে এভাবেই ভারতকে ফেভারিট বলে ধরে নেওয়া হয়। এটা একধরনের স্ট্র্যাটেজি। এই স্ট্র্যাটেজি ব্যবহার করে নিজেদের ওপর থেকে চাপ কমিয়ে নেয় অন্য দেশগুলো এবং আমাদের ওপরে অতিরিক্ত চাপ প্রয়োগ করে। ভারত অন্যতম ফেভারিট কিন্তু অস্ট্রেলিয়া পাওয়ার হাউজ।’

আরও পড়ুন: বিশ্বকাপ ট্রফি ঘিরে উচ্ছ্বাস, স্বপ্ন ছুঁতে পারবে বাংলাদেশ? 

৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করছে ভারত। ভারত-পাক হাইভোল্টেজ ম্যাচ ১৪ অক্টোবর। বিশ্বকাপ ক্রিকেটে সবচেয়ে সফল দলের নাম অস্ট্রেলিয়া।

অশ্বিন বলছেন, ‘বিশ্ব ক্রিকেটের মানচিত্রে ওয়েস্ট ইন্ডিজ পাওয়ারহাউজ হিসেবে চিহ্নিত হয়। ১৯৮৩ সালের সেই বিশ্বজয়ের পরে ১৯৮৭ সালে আমরাও কাছাকাছি এসে পড়ি। ১৯৮৭ সালের পরে অস্ট্রেলিয়া বিশ্ব ক্রিকেটের পাওয়ারহাউজ হয় এবং বিশ্ব ক্রিকেটের অন্যতম পাওয়ারহাউজ হিসেবেই রাজত্ব করে।’

অ্যালান বর্ডারের নেতৃত্বে ১৯৮৭ সালে প্রথমবার বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। এক যুগ বাদে ১৯৯৯ সালে স্টিভ ওয়াহর ক্যাপ্টেন্সিতে ফের বিশ্বমুকুট পায় অজিরা। এরপর রিকি পন্টিংয়ের নেতৃত্বে ২০০৩ এবং ২০০৭ সালে বিশ্বকাপ জেতে। পঞ্চমবার বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া মাইকেল ক্লার্কের নেতৃত্বে। সেটা ছিল ২০১৫ সাল। ২০২৩ সাল কার হতে চলেছে? সময় এর উত্তর দেবে।

এফআই