সবার আগে বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ১৮ জনের এই স্কোয়াডে রাখা হয়েছে বড় ধরণের চমক। ফর্মে থাকা মার্নাস লাবুশেনকে বিশ্বকাপের মত মঞ্চের জন্য বিবেচনায় রাখেননি ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও দলে রাখা হয়েছে অভিষেকের স্বাদ না পাওয়া দুই ক্রিকেটারকে। 

১৮ জনের এই স্কোয়াড নিয়েই দক্ষিণ আফ্রিকা এবং ভারত সিরিজ শেষ করবে অজিরা। সেখান থেকে কমিয়ে আনা হবে সদস্য। যদিও স্কোয়াডের বাইরে থেকেও দলে আসার সুযোগ থাকবে। বিশ্বকাপের এক সপ্তাহ আগে পর্যন্ত সেই সুযোগ কাজে লাগাতে পারবে যেকোন দলই। অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি অবশ্য জানিয়েছেন তার বাদ পড়ার কারণ। 

মূলত ধারাবাহিকতার অভাবেই অস্ট্রেলিয়ার দল থেকে ছিটকে গিয়েছেন লাবুশেন, ‘বিষয়টা ফর্মের উপর। আমরা জানি ফর্মে থাকা অবস্থায় মার্নাস ওয়ানডে দলে জায়গা পাবার জন্য যথেষ্ট ভাল একজন খেলোয়াড়। আমরা কেবল তাকে যেমনটা দেখতে চাই, তেমন অবস্থায় পাইনি।’ 

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের নাম ঘোষণা

অবশ্য সাদা বলের ক্রিকেটে একেবারেই বন্ধ হচ্ছেনা লাবুশেনের দরজা। বেইলি জানিয়েছেন, এখনও নিজেকে প্রমাণ করার সুযোগ পাচ্ছেন এই টপঅর্ডার ব্যাটার, ‘আমরা মার্নাসের সাথে স্পষ্ট কথা বলেছি। সে অস্ট্রেলিয়া এ দলের কিছু ম্যাচে জায়গা পাবে যেন সাদা বলের ক্রিকেটে নজর দিতে পারে। অবশ্যই, দক্ষিণ আফ্রিকায় আমরা যে স্কোয়াড নিয়ে যাচ্ছি, সেটাই বিশ্বকাপের দিকে যাবে। তবে মার্নাসের যে বয়স, যে দক্ষতা আছে, আমার কোন সন্দেহ নেই, সে খুব দ্রুতই একদিনের ক্রিকেটের অংশ হবে। আমরা জানি, নিজের সেরা সময়ে সে একদিনের ক্রিকেটে নিজের সেরাটা উজাড় করে দিতে পারবে।’

সেপ্টেম্বরের ১০ তারিখ থেকে ১৫ তারিখের মধ্যে নিউজিল্যান্ড এ দলের সাথে তিন ম্যাচ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়া এ দলের। এরপরেই ঘরোয়া ‘মার্শ কাপে’ কুইন্সল্যান্ডের হয়ে আরও কিছু একদিনের ম্যাচ খেলার সুযোগ পাবেন লাবুশেন। 

জেএ