পাকিস্তানের বিশ্বকাপ সংক্রান্ত জটিলতা যেন থামছেই না। আহমেদাবাদে ভারতের সাথে গুরুত্বপূর্ণ ম্যাচের তারিখ নিয়ে এরইমাঝে আপত্তি তুলেছে সেখানকার পুলিশ প্রশাসন। ধর্মীয় উৎসব ‘নবরাত্রি’র সাথে একই দিনে ম্যাচের সূচি থাকায় আপত্তি জানিয়েছে গুজরাটের পুলিশ। সেই আপত্তির জেরে ম্যাচের দিনক্ষণ বদলের বিষয়টি প্রায় চূড়ান্ত হয়ে এসেছে। 

এবার প্রায় একইরকমের অভিযোগ জানিয়েছে পশ্চিমবঙ্গের ক্রিকেট অ্যাসোসিয়েশন। সেইসাথে পাকিস্তানের আরও একটি ম্যাচের দিনক্ষণ বদলের দাবি উঠেছে। কালীপূজার সাথে সাংঘর্ষিক হবার সুবাদে এই দাবি জানিয়েছে পশ্চিমবঙ্গের ক্রিকেট অ্যাসোসিয়েশন।

আরও পড়ুন: বিশ্বকাপের বদলি সূচিতে পাকিস্তানের সায়

ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি) এর পক্ষ থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর কাছে পাকিস্তান এবং ইংল্যান্ড ম্যাচের সূচি বদলের জন্য অনুরোধ জানানো হয়েছে। কলকাতার ইডেন গার্ডেনে ১২ই নভেম্বর ম্যাচটি অনুষ্ঠিত হবার কথা রয়েছে। তবে একইদিনে হিন্দু ধর্মের ‘কালী পূজা’র অনুষ্ঠান থাকায় ম্যাচ নিয়ে সিএবির কাছে আপত্তি তুলেছে কলকাতা পুলিশ। 

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, নিরাপত্তা ইস্যু নিয়ে ইতিমধ্যে বৈঠক করেছে পশ্চিমবাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশন এবং সেখানকার পুলিশ প্রশাসন। দুই সংস্থার বৈঠক শেষে বিসিসিআই সচিব জয় শাহ’র কাছে পত্র পাঠিয়েছে সিএবি। 

সেই পত্রে ১২ নভেম্বরের পরিবর্তে ১১ নভেম্বর ম্যাচ আয়োজনের অনুমতি চেয়েছে সিএবি। তাদের বক্তব্য, কালী পূজা এবং বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচের আমেজ একইসাথে সামাল দেয়া পশ্চিমবঙ্গের পুলিশের পক্ষে সম্ভব না। 

আরও পড়ুন: বদলে যেতে পারে বিশ্বকাপের কয়েক ম্যাচের সূচি

এর আগে, অক্টোবরের ১৫ তারিখে আহমেদাবাদে পাকিস্তান এবং ভারতের ম্যাচ আয়োজন নিয়ে আপত্তি উঠেছিল। নবরাত্রির সাথে একইসময় ম্যাচ আয়োজন নিয়ে আপত্তি তুলেছিল সেখানকার পুলিশ প্রশাসন। 

তাদের এই আপত্তির ভিত্তিতে একদিন এগিয়ে আনা হচ্ছে পাকিস্তান ও ভারতের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচটি। একইসঙ্গে পাকিস্তানের শিডিউল জটিলতা এড়াতে আরও বেশ কয়েকটি ম্যাচ পরিবর্তন আনা হচ্ছে। ম্যাচের তারিখ পরিবর্তনের এই ইস্যুতে পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও সায় আছে বলে জানিয়েছে একাধিক ভারতীয় গণমাধ্যম।    

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে কলকাতার ইডেন গার্ডেন্সে মোট ৫টি ম্যাচ আয়োজনের কথা রয়েছে। যার মধ্যে ২৮ অক্টোবর নেদারল্যান্ডস আর ৩১ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এছাড়া ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যেকার ৫ নভেম্বর ও ১২ নভেম্বর পাকিস্তান বনাম ইংল্যান্ড ম্যাচের আয়োজন করবে ইডেন গার্ডেন। এছাড়া ১৬ই নভেম্বর বিশ্বকাপের ২য় সেমিফাইনাল হবে ঐতিহ্যবাহী এই মাঠে। 

জেএ