ওয়ানডে বিশ্বকাপ শুরুর বেশ আগে থেকেই সূচি বিড়ম্বনায় পড়েছে পাকিস্তান। খসড়া সূচি প্রকাশের পর দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি) কয়েকটি ভেন্যু নিয়ে আপত্তি জানিয়েছিল। শেষ পর্যন্ত যদিও তাদের সেই দাবি না মেনেই চূড়ান্ত সূচি ঘোষণা করে আইসিসি। ভারতের সঙ্গে তাদের বহুল কাঙ্ক্ষিত প্রথম রাউন্ডের ম্যাচ রাখা হয় ১৫ অক্টোবর। পরবর্তীতে জানা যায়, সেদিনই শহরটিতে সনাতন ধর্মাবলম্বীদের নবরাত্রি উৎসব শুরু হবে। ফলে ম্যাচটি একদিন এগিয়ে আনা হয়। এবার আরও এক ম্যাচের দিনও ধর্মীয় কারণে বদলের দাবি উঠেছে।

এর আগে অবশ্য কেবল একটি ম্যাচই নয়, বিশ্বকাপের আরও দুটি ম্যাচে পরিবর্তন আনে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। ভারত-পাকিস্তানের পরিবর্তিত ম্যাচের দিন (১৪ অক্টোবর) আরও দুটি খেলা ছিল আগে থেকেই। সেখান থেকে ইংল্যান্ড-আফগানিস্তানের ম্যাচটি এগিয়ে ১৩ অক্টোবরে আনা হয়েছে। এছাড়া ১২ অক্টোবর হায়দরাবাদে শ্রীলঙ্কা মুখোমুখি হওয়ার কথা বাবর আজমদের। দুই ম্যাচের মাঝে পর্যাপ্ত বিরতি নিশ্চিত করতে ম্যাচটি নির্ধারণ করা হয়েছে ১০ অক্টোবর।  

এবার নতুন করে পাকিস্তানের আরও একটি ম্যাচের সূচি পরিবর্তনের দাবি তুলেছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)। ১২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিপক্ষে নামার কথা পাকিস্তানের। তবে একইদিন কালীপূজা হওয়ায় নিরাপত্তার মাত্রা আরও জোরদার করা কঠিন হয়ে পড়বে। সে কারণে পুলিশের পক্ষ থেকে সূচি পরিবর্তনের দাবি জানানো হয় স্থানীয় ক্রিকেট সংস্থাকে। একইসঙ্গে তারা ম্যাচটির জন্য ১১ নভেম্বরকে বিকল্প দিন হিসেবে ভাবছে।

আরও পড়ুন >> নিরাপত্তা নিয়ে আইসিসির লিখিত পত্র চায় পাকিস্তান

বিভিন্ন সূত্রের বরাতে ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, বৃহস্পতিবার (৩ আগস্ট) কলকাতার পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে সিএবি। উৎসবের দিনের ল অ্যান্ড অর্ডারের ব্যাপারে তাদের জানানো হয়েছে। তারই প্রেক্ষিতে অ্যাসোসিয়েশন বিসিসিআই সচিব জয় শাহকে ম্যাচটির সূচি পাল্টাতে লিখিত অনুরোধ জানায়।

তবে সিএবি ও কলকাতার ক্রিকেট ভক্তরা চায় না, ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচ আরেকটি শহরে চলে যাক। এজন্য অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গেও দেখা করেছেন। ইডেনে বাংলাদেশের দুটি ম্যাচ এবং একটি সেমিফাইনালসহ বিশ্বকাপের মোট পাঁচটি খেলা রয়েছে। এই ভেন্যুতে ২৮ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস এবং ৩১ অক্টোবর সাকিব-তামিমরা মুখোমুখি হবেন পাকিস্তানের।

আরও পড়ুন >> ভারত বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

এর আগে ২০১১ বিশ্বকাপেও কলকাতার ইডেন গার্ডেন্সকে ভেন্যুর তালিকায় রাখা হয়নি। আইসিসি পর্যবেক্ষক দল জানায়, ম্যাচ আয়োজনের জন্য উপযুক্ত নয় এই স্টেডিয়াম। নতুন করে এবারও সূচি কিংবা ভেন্যু পরিবর্তন হলে দীর্ঘ টুর্নামেন্টের অন্য কয়েকটি ম্যাচের সূচিতেও প্রভাব পড়ার সম্ভাবনা থাকে। সূচি বদলের নতুন এই বিড়ম্বনায় আয়োজক দেশটির পরিকল্পনায় ত্রুটি নিয়ে আলোচনা শুরু হয়েছে। পূজাসহ ধর্মীয় উৎসবের দিনগুলো সাধারণত দিনপঞ্জিকায় আগে থেকেই নির্ধারিত থাকে। এখনও পাকিস্তান ভারতে গিয়ে খেলবে কিনা তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। তার ওপর বারবার সূচি বদলের কারণে তাদের ভাবনায় কী প্রভাব ফেলে সেটাই এখন দেখার বিষয়!

এএইচএস