সাম্প্রতিক সময়ে জাতীয় দল এবং ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দারুণ ফর্মে আছেন সাকিব আল হাসান। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টির আসর রেখে তিনি এখন লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএলে) গল টাইটান্সের হয়ে খেলছেন। আসরের প্রথম দুই ম্যাচে ব্যাট-বলে দুর্দান্ত এই টাইগার অলরাউন্ডার তৃতীয় ম্যাচের ব্যাটিংয়ে ঝলক দেখাতে ব্যর্থ। তবে একইসঙ্গে স্বল্প পুঁজির ম্যাচেও সাকিবই দলের একমাত্র উইকেট সংগ্রাহক। এরপর অবশ্য তার দল গলও হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে।

সাকিবদের বড় হারের দিনে তার প্রতিপক্ষ ছিলেন স্বদেশি সতীর্থ তাওহীদ হৃদয়। তরুণ এই ব্যাটার ঝড়ো ইনিংস খেলে জাফনা কিংসের বড় জয়ে দারুণ ভূমিকা রাখেন। ২৩ বলে হৃদয়ের ব্যাটে আসে ৪৪ রান। অন্যদিকে সাকিব আশানুরূপ পারফর্ম না করা নিয়ে ম্যাচ শেষে কথা বলেছেন গল অধিনায়ক দাসুন শানাকা। একইসঙ্গে তিনি লঙ্কান জাতীয় দলেরও নেতৃত্বে আছেন।

আরও পড়ুন >> সাকিবের বলে হৃদয়ের চার-ছক্কা, জিতল জাফনা

অলরাউন্ডার শানাকা বলছেন, ‌‘এটি অবশ্যই আমাদের জন্য কঠিন এক রাত। আমরা টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলাম, তবে মনে হয় এটা নিয়ে আমাদের দ্বিতীয়বার ভাবা উচিত ছিল। অবশ্য জাফনা দারুণ বোলিং করেছে, কৃতিত্ব তাদেরই। নিজেদের স্ট্রেংন্থ ঠিক রাখতে পারলে ব্যাটিংয়ে আরও ভালো করতে পারতাম। ভালো ফাইট দিতে পারতাম ১৫০ রান করতে পারলেও।’

বিশ্বসেরা টাইগার অলরাউন্ডারের রান না পাওয়া নিয়ে শানাকার দাবি, ‘সাকিবের মতো অভিজ্ঞদের (ব্যাটিং) ক্রিকেটারদের মাঝেমধ্যে এমন দিনও যায়। শেষ ম্যাচে আমরা দারুণ ব্যাটিং করেছি। তবে ভালো-খারাপ দিন দুটোই রয়েছে। এমনটা হতেই পারে।’

এদিন (শুক্রবার) আগে ব্যাট করতে নেমে গল ৯ উইকেটে মাত্র ১১৭ রান সংগ্রহ করতে সক্ষম হয়। ৯ বলে মাত্র ৬ রান করেই প্যাভিলিয়নে ফেরেন সাকিব। আগের ম্যাচে তাণ্ডব চালানো টিম সেইফার্টও ব্যর্থ হলেন এদিন। মাত্র ১৮ রানে থামেন তিনি। ব্যাটিং বিপর্যয়ের দিনে অধিনায়ক দাসুন শানাকার ৩০ রানে ভর করে কোনো রকমে ১০০ পেরোয় গল। এছাড়া শেভন ড্যানিয়েল (২৫) ও লাসিথ ক্রুসপুরে (১৯) দুই অঙ্কের ঘরে পৌঁছান।

আরও পড়ুন >> লিটনের ব্যর্থতার দিনে ফাইনাল নিশ্চিত সারের

রান তাড়ায় নেমে রীতিমতো ঝড় তুললেন জাফনা কিংসের দুই ব্যাটার হৃদয় ও রহমানুল্লাহ গুরবাজ। আফগান ওপেনার ৩৯ বলে ৩ চার ও ৫ ছয়ে ৫৪ রান করে সাজঘরে ফিরলেও ২৩ বলে ২ চার ও ৪ ছক্কায় ৪৪ রানে অপরাজিত থাকেন হৃদয়। তাতে ২ উইকেটে ১৩ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় জাফনা। দুটো উইকেটেই নিয়েছেন সাকিব, ৪ ওভারে তিনি ৩১ রান খরচ করেন। শীর্ষে থাকা জাফনার সঙ্গে সমান ৪ পয়েন্ট নিয়েও সাকিবের গলের অবস্থান দুইয়ে।

এএইচএস