ক্যারিয়ারের শুরুতেই গতির ঝড় তুলে সবাইকে বিষ্মিত করেছিলেন ইংল্যান্ডের পেস বোলার জফরা আর্চার। তার বিধ্বংসী স্পেল মনে করিয়ে দিচ্ছিলো পেস বোলিংয়ের স্বর্ণযুগকে। কিন্তু, খেলার চেয়ে চোটের সাথেই যেন বেশি সখ্যতা তার। তাই চাইলেও ইংলিশদের জার্সিতে তাকে নিয়মিত দেখতে পাওয়া মুশকিল। গত বিশ্বকাপ জেতার পর থেকে ইংল্যান্ডের হয়ে খুব কম সময়েই মাঠে দেখা গিয়েছে এই পেসারকে। 

চোটের সাথে রীতিমত যুদ্ধ করতে হচ্ছে ইংলিশ স্পিডস্টার জফরা আর্চারকে। বর্তমানে কনুইয়ের চোটের কারণে মাঠের বাইরে থাকলেও ওয়ানডে বিশ্বকাপে তাকে পেতে আশাবাদী ইংল্যান্ড। বিশ্বকাপ ধরে রাখার মিশনে এই পেসারকে নিজেদের পরিকল্পনায় রেখেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

আরও পড়ুন: ফিরছেন না স্টোকস

ইংলিশ কাউন্টি ক্লাব সাসেক্সে চলছে জফরা আর্চারের পুনর্বাসন প্রক্রিয়া। কদিন আগে সাসেক্সের কোচ পল ফারব্রেস জানিয়েছেন, আর্চার বিশ্বকাপ খেলার পথেই আছেন। আর ইংলিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, পুরোপুরি ফিট না হলেও এই পেস বোলারকে নিয়েই ভারতে বিশ্বকাপ খেলতে যাবে ইংল্যান্ড।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা জয় করেছিল ইংল্যান্ড। সেই দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন আর্চার। ২০ উইকেট নিয়ে বিশ্বকাপ জেতায় অবদান রেখেছিলেন ২৮ বছর বয়সি এই পেসার। ফাইনালে তার সুপার ওভারের ফলেই নিউজিল্যান্ডকে আটকে রেখেছিল ইংলিশরা। 

এমনকি এবারের বিশ্বকাপের ভেন্যু ভারতেও ভাল রেকর্ড আছে আর্চারের। ২০১৮ আইপিএলে ১০ ম্যাচ খেলে নিয়েছিলেন ১৫ উইকেট। এমনকি খেলেছেন এবারের আইপিএলের আসরেও। সেখানেই অবশ্য চোট পেয়েছেন তিনি। 

মূলত এসব দিক বিবেচনায় রেখেই বিশ্বকাপ স্কোয়াডে জফরা আর্চারকে পেতে চাইছে ইংল্যান্ড দল। আগামী ৫ সেপ্টেম্বর বিশ্বকাপের দল ঘোষণার শেষ দিন। আর যেকোন প্রয়োজনে ২৭ সেপ্টেম্বরের মাঝে বদলানো যাবে স্কোয়াড।

এর আগেই অবশ্য জফরা আর্চারকে পরখ করে নেওয়ার সুযোগ পাবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। ভারতে মূল আসর শুরুর আগে নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে খেলবে ইংল্যান্ড। সেখানেই আর্চারকে দেখে নিতে চায় টিম ম্যানেজমেন্ট। 

১৫ জনের স্কোয়াডে আর্চার সুযোগ পেলে বদলে যাবে ইংল্যান্ডের বোলিং আক্রমণ। তার সাথে পেস আক্রমণে নেতৃত্ব দেবেন মার্ক উড। আর তাদের সঙ্গী হতে পারেন ক্রিস ওকস ও স্যাম কারান। 

জেএ