ফাইল ছবি

গত মাসের শুরুর দিকে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। এমন কাণ্ডের ঘন্টা ত্রিশেক পরই মাশরাফি বিন মর্তুজার মধ্যস্থতায় তামিমকে গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর নির্দেশেই অবসরের ঘোষণা প্রত্যাহার করে নেন তিনি।

তবে এই ঘটনার মাস না পেরোতেই গতকাল নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন তামিম। অবশ্য এবার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেই এমন সিদ্ধান্ত নিয়েছেন সদ্য সাবেক এই অধিনায়ক। এসময় তাকে কিছু পরামর্শও দিয়েছেন প্রধানমন্ত্রী। 

তামিম বলেন, 'আমরা একসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি আজকে। আমার ম্যাসেজটা উনাকে দিয়েছি। উনিও বুঝেছেন এবং যা বলার আমাকে সুন্দর করে বুঝিয়ে বলেছেন। তবে মূল ব্যাপার হলো এটি যে, আমার কাছে মনে হয়েছে, দলের ভালোর জন্য আমার অধিনায়কত্ব থেকে সরে যাওয়া উচিত এবং মনোযোগ দেওয়া উচিত। শুধু খেলোয়াড় হিসেবে যখনই সুযোগ আসবে, চেষ্টা করা উচিত নিজের সেরাটা দেওয়ার।'

এদিকে গত মাসের প্রথম সপ্তাহের ঘটনা, আফগানিস্তানের বিপক্ষে হেরে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডেতে হার অনেকটাই অপ্রত্যাশিত ছিল। তবে এক ম্যাচে হারের ফলে যে জাত চলে গেছে ব্যাপারটা কিন্তু তেমনও না! তারপরও এই ম্যাচের পরদিন (৬ জুলাই) দুপুর দেড়টা নাগাদ চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে ক্রিকেট ছাড়ার ঘোষণা দেন তামিম। যদিও এর ২৮ ঘন্টা পর আবারও ক্রিকেটে ফেরেন তিনি। আর এই ঘটনার মাস খানেক পর এবার নেতৃত্ব ছাড়লেন তামিম। 

এসএইচ/এইচজেএস