টানা দশ বছর ধরে আইসিসির ইভেন্টে শিরোপা জেতা হয়নি। শেষবার ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় করে ভারত। এবার ঘরের মাঠে বিশ্বকাপকে কেন্দ্র করে বাড়তি প্রত্যাশা রয়েছে ম্যান ইন ব্লুদের। জাতীয় দলের সাম্প্রতিক ফর্মটাও আত্মবিশ্বাসী করে তুলেছে ভক্তদের। 

তবে ভারতকে এবারের বিশ্বকাপে শক্তিশালী বলতে নারাজ সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ। দলের ইনজুরি সমস্যাকে সামনে এনে সাবেক এই ক্রিকেটার বলেছেন, ‘এই মুহূর্তে, ভারত কাগজে কলমে সবচেয়ে শক্তিশালী বলে মনে হচ্ছে না। কারণ দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনেকে অনুপস্থিত। 

যদিও আর সবাইকে ছাপিয়ে বুমরাহ’র প্রত্যাবর্তনের প্রতি চোখ রাখছেন সাবেক ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ কাইফ। তিনি বিশ্বাস করেন, বিশ্বকাপে পরিপূর্ণ ফিট বুমরাহকেই পাবে ভারত। আর তা না হলে, ভারতের বিশ্বকাপ জেতাও হবেনা বলে মন্তব্য তার। 

আরও পড়ুন: এশিয়া কাপের আগে দুঃসংবাদ ভারতের

নিজ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বুমরাহকে ঘিরে নিজের প্রত্যাশার কথা জানান সাবেক এই ব্যাটার, ‘বুমরাহ এমন একজন ক্রিকেটার যিনি আবার ফিট হয়ে মাঠে এলে ভারতকে বিশ্বকাপের শিরোপা জেতানোর জন্য বড় ভূমিকা পালন করতে পারেন।’ 

‘আমরা কেএল রাহুল, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্তকে মিস করছি। বুমরাহ সবচেয়ে বড় ফ্যাক্টর। সে যদি ফিরে না আসে, ভারতকে আরও কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের কাছে এখনও বুমরাহের ব্যাকআপ তৈরি নেই। বুমরাহ না খেললে আমরা হারতেও পারি। বিশ্বকাপের আগে আমাদের সমস্যা হবে।’ যোগ করেন তিনি।  

মোহাম্মদ কাইফ

লম্বা সময় পর মাঠে ফেরার প্রক্রিয়ায় আছেন ভারতীয় ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ। আয়ারল্যান্ডের সাথে টি-২০ ফরম্যাটের সিরিজে বল হাতে দেখা যেতে পারে এই ভারতীয় পেসারকে। ভারতীয় নির্বাচকদের আশা বিশ্বকাপের আগে পুরোপুরি ফিট হয়ে উঠবেন তিনি। বিশ্বকাপেই দেখা যাবে সময়ের অন্যতম প্রতিভাবান এই বোলারকে। 

‘পিচসে- মাই লাফ ইন ইন্ডিয়ান ক্রিকেট’ নামের বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কাইফকে জিজ্ঞাসা করা হয়েছিল, ভারতের বিশ্বকাপ জয়ের প্রসঙ্গে। সেখানেই কাইফ জানালেন বুমরাহর কথা, ‘এটা নির্ভর করবে ইনজুরিতে থাকা খেলোয়াড়দের ওপর। আমি মনে করি বুমরাহ যদি পুরোপুরি ফিট হয়ে ফিরে আসে, তাহলে সে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা এটা এশিয়া কাপে জানতে পারব। সে এখন আয়ারল্যান্ডে যাচ্ছে। তাই, আমি তার বোলিং দেখতে চাই। বুমরাহ পুরোপুরি ফিট থাকলে, ভারত ঘরের মাঠে শক্তিশালী দল হবে।’ 

জেএ