ফাইল ছবি

তামিম ইকবালের জন্মেরও অনেক আগে থেকেই খেলা-ধূলার সঙ্গে জড়িত তার পরিবার। বিশেষ করে তামিমের বাবা-চাচাদের প্রায় সবার নামের সঙ্গেই ক্রীড়াঙ্গনের সম্পৃক্ততা আছে। তবে খান পরিবারের সবচেয়ে উজ্জ্বল তারাটা তামিমই। লম্বা ক্যারিয়ারে এই ওপেনার বহুবারই বলেছেন, 'বাবার স্বপ্ন পূরণের জন্যই আমি ক্রিকেট খেলি।' তবে তার ক্রিকেটার হয়ে ওঠার পেছনে বড় অবদান যে চাচা আকরাম খানের, সেটা একাধিকবার শোনা গেছে তামিমের মুখেই। অথচ তামিম যখন হঠাৎই চোখের জলে ক্রিকেটকে বিদায় বললেন, তখন কিছুই জানতেন না আকরাম।    

গত মাসের প্রথম সপ্তাহের ঘটনা। আফগানিস্তানের বিপক্ষে হেরে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডেতে হার অনেকটাই অপ্রত্যাশিত ছিল। তবে এক ম্যাচে হারের ফলে যে জাত চলে গেছে ব্যাপারটা কিন্তু তেমনও না! তারপরও এই ম্যাচের পরদিন (৬ জুলাই) দুপুর দেড়টা নাগাদ চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে ক্রিকেট ছাড়ার ঘোষণা দেন তামিম। মনের মধ্যে থাকা ক্ষোভ কিংবা কষ্ট যাই বলা হউক না, তামিম যে স্বাভাবিকভাবে এই সিদ্ধান্ত নেননি সেটা সংবাদ সম্মেলনে তার চোখই বলে দিয়েছিল।  

ক্যারিয়ারের পুরোটা সময় জুড়ে নানা সময়ে তামিম বলেছেন, তার ক্রিকেটার হয়ে ওঠার পেছনে তার চাচাদের অনেক অবদান আছে। পরিবারের অনেক ত্যাগ আছে। তাহলে এত বড় একটা সিদ্ধান্ত নেওয়ার সময় পরিবারের সঙ্গে আলোচনা করেছিলেন তামিম? অন্তত আকরামের সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলেননি বা পরামর্শ নেননি ওয়ানডে অধিনায়ক।

এ প্রসঙ্গে ঢাকা পোস্টকে আকরাম বলেন, 'আমি জুনের ১০ তারিখ থেকেই দেশের বাইরে ছিলাম। এ ব্যাপারে (তামিমের অবসর) কোনো কিছুই জানতাম না। হঠাৎ একদিন নিউজে দেখলাম এই ঘটনা। এরপর আর এ ব্যাপারে তামিমের সঙ্গে কোনো কথা হয়নি।'

হুট করেই অবসরের ঘোষণা দেওয়া তামিম অবশ্য পরবর্তীতে নিজের সিদ্ধান্ত বদলে আবারও ক্রিকেটে ফিরেছেন। অবসর কাণ্ডের ঘন্টা ত্রিশেক পরই মাশরাফি বিন মর্তুজার মধ্যস্থতায় তামিমকে গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী। সেখানে দীর্ঘ আলোচনায় নিজের অবসরের কারণ ও পারিপার্শ্বিকতা ব্যাখ্যা করেন তামিম। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি অবসরের ঘোষণা প্রত্যাহার করে নেন। 

এরপর তামিমকে দেড় মাসের ছুটি দেওয়া হয়। তাই আপাতত ক্রিকেট থেকে দূরে আছেন তিনি। তবে এই সময়ে পিঠের চোট নিয়ে কাজ করেছেন তামিম। সম্প্রতি লন্ডন থেকে চিকিৎসা শেষে দেশে ফিরেছেন তিনি। কয়েক দিনের মধ্যেই অনুশীলনে ফেরার কথা তার। আর সব ঠিক থাকলে আসন্ন এশিয়া কাপ দিয়ে আবারও বাইশ গজে ফিরবেন ওয়ানডে অধিনায়ক। 

এসএইচ/এইচজেএস