নিজ দেশে বিশ্বকাপ। সেই সাথে টানা দশ বছর আইসিসির বড় আসর জিততে না পারার আক্ষেপ। ওয়ানডে বিশ্বকাপকে কেন্দ্র করে তাই ভারতে আগ্রহের কমতি নেই। প্রতিদিনের আলোচনায় স্থান পাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ। এবার সেই তালিকায় যুক্ত হলেন দেশটির প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। নিজে দেশের ক্রিকেট সূচি নিয়ে চটেছেন এই কিংবদন্তি। 

বিশ্বকাপে ভারতের গ্রুপ পর্বের ৯ ম্যাচ রাখা হয়েছে দেশের নয়টি আলাদা ভেন্যুতে। এতেই আপত্তি সাবেক অধিনায়কের। এক ম্যাচ শেষ হতেই পরের ম্যাচের ভেন্যুতে ছুটতে হবে রোহিত শর্মাদের। তাতে ভ্রমণ ক্লান্তিতে পড়াও অস্বাভাবিক না। আর এর প্রভাব পড়তে পারে মাঠের ক্রিকেটে। এসব নিয়েই মূল অসন্তোষ কপিল দেবের। 

আরও পড়ুন: বিশ্বকাপের বদলি সূচিতে পাকিস্তানের সায়

এমন টুর্নামেন্টে এতটা ভ্রমণ করলে ক্রিকেটারদের সেরাটা নাও পাওয়া যেতে পারে বলে মনে করেন কপিল। যে কারণে চটেছেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক,  ‘ভারতকে ১১টি ম্যাচ খেলতে হবে এবং এটার জন্য তাদের অনেকটা ভ্রমণ করতে হবে। আপনি একবার ধর্মশালা যাচ্ছেন, তারপর বেঙ্গালুরু থেকে কলকাতা। নয়টি ভিন্ন জায়গায় খেলছেন।’

বিশ্বকাপে স্বাগতিক ভারতের প্রথম ম্যাচ ৮ অক্টোবর। হট ফেভারিট অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে রোহিত শর্মাদের বিশ্বকাপ মিশন। চেন্নাইয়ের এমএ চিদাম্বারামে হবে ম্যাচটি। পরের ম্যাচ ১১ অক্টোবর দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। তৃতীয় ম্যাচে ভারতের প্রতিপক্ষ পাকিস্তান। ১৫ অক্টোবর আহমেদাবাদে হবে দুই দলের লড়াই। 

অর্থাৎ ৭ দিনের মাঝে তিনটি ম্যাচ খেলতে হবে কোহলি-রোহিতদের। আর এজন্য ভ্রমণটাও হবে অনেকখানি। যদিও এই সূচিতে পরিবর্তন আনার কথা জানিয়েছেন বিসিসিআইয়ের সদস্য সচিব জয় শাহ।

এদিকে টানা দশ বছর আইসিসির কোন আসরে শিরোপা জিততে না পারলেও দলের খেলা খারাপ নয় বলেই বিশ্বাস করেন এই ক্রিকেট গ্রেট, ‘আমরা এখনও ভালো খেলছি। আমরা ফাইনালে উঠছি, সেমিফাইনালে উঠছি।’

জেএ