একদিন এগিয়ে আসছে ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচ। নবরাত্রি আর গরবা নাচের সাথে সাংঘর্ষিক হবার ফলে ১৫ অক্টোবরের পরিবর্তে ১৪ অক্টোবর হবে ম্যাচটি। পরিবর্তিত এই সূচিতে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের সাথে একইদিনে মাঠে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচটি। আর নতুন এই দিনে খেলতে এরইমাঝে সবুজ সংকেত দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। 

এদিকে ভারত সাথে ম্যাচ এগিয়ে আনার পাশাপাশি পাকিস্তানের আরও একটি ম্যাচের সূচি বদল করতে চায় আইসিসি। ১২ অক্টোবর হায়দরাবাদে শ্রীলঙ্কা মুখোমুখি হওয়ার কথা বাবর আজমদের। দুই ম্যাচের মাঝে পর্যাপ্ত বিরতি নিশ্চিত করতে ম্যাচটি ১০ অক্টোবরে নির্ধারণ করা হচ্ছে।  

আরও পড়ুন: পরিবর্তিত সূচিতে যেদিন হচ্ছে ভারত-পাকিস্তানের ম্যাচ

ভারতীয় ক্রিকেট গণমাধ্যম ইএসপিএন জানিয়েছে, পিসিবি সূত্রে জানা গিয়েছে দুটি ম্যাচের সূচি বদলের ক্ষেত্রেই ইতিবাচক সাড়া দিয়েছে পাকিস্তান। তাদের সম্মতি পেয়ে চলতি সপ্তাহের শেষদিকে সূচি চূড়ান্ত করতে পারে আইসিসি এবং বিসিসিআই। 

এদিকে ভারত পাকিস্তান ম্যাচের সূচি বদলের প্রভাব পড়ছে অন্যান্য ম্যাচের ক্ষেত্রেও। ১৪ অক্টোবর পূর্বনির্ধারিত ম্যাচ দুটি। বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ ছাড়াও সেদিন  দিল্লিতে আফগানিস্তান–ইংল্যান্ড মুখোমুখি হওয়ার কথা রয়েছে। তবে এক দিনে তিনটি ম্যাচ এড়াতে আফগানিস্তান–ইংল্যান্ডের খেলাটি সরিয়ে নেওয়া হচ্ছে। আর বাংলাদেশের ম্যাচের সূচি থাকছে অপরিবর্তিত। 

আরও পড়ুন: নিরপেক্ষ ভেন্যুতে বিশ্বকাপ খেলতে চায় পাকিস্তান

গত সপ্তাহে বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন, বিশ্বকাপ সূচিতে পরিবর্তন আসছে। যদিও নবরাত্রি বা নিরাপত্তা কোনো কারণ নয় জানিয়ে তিনি দাবি করেন, অংশগ্রহণকারী কয়েকটি দেশ সূচি বদলের লিখিত অনুরোধ জানিয়েছে।

এদিকে বদলি সূচিতে সায় দিলেও পাকিস্তান আদতেই বিশ্বকাপ খেলতে যাবে কিনা তা নিয়ে ধোঁয়াশা কাটেনি। আগামীকাল বৃহস্পতিবার বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন সেই কমিটির আরও একবার বৈঠকে বসবার কথা রয়েছে। আগামীকালের সেই বৈঠক থেকেই পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ সংক্রান্ত সিদ্ধান্ত আসতে পারে। যদিও বিশ্বকাপে অংশ নেয়ার ব্যাপারে কমিটির পক্ষ থেকে নেতিবাচক বক্তব্য আসবেনা বলেই ধারণা করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। 

জেএ