ভারত বিশ্বকাপের দামামা বাজছে। এরই মধ্যে শুরু হয়ে গেছে বিশ্বকাপের ট্রফি ট্যুর। ক্রিকেট কিংবা ফুটবল সব ধরনের খেলায়ই বিশ্বকাপের আগে ট্রফি বিশ্বভ্রমণে বের হয়। এরই ধারাবাহিকতায় ৭-৯ আগস্ট বাংলাদেশে অবস্থান করবে বিশ্বকাপ ট্রফিটি। 

বাংলাদেশে ট্রফি ট্যুরের পরিকল্পনা নিয়ে মঙ্গলবার গণমাধ্যমকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইও নিজাম উদ্দীন চৌধুরী সুজন বলেন, আইসিসির ট্রফি ট্যুরের অংশ হিসেবে বাংলাদেশেও বিশ্বকাপের ট্রফি পাঠানো হচ্ছে। ইতোপূর্বেও আইসিসি এ ধরণের কার্যক্রম নিয়েছিল, এটা আইসিসির একটা ক্যাম্পেইন। আমাদের দেশে ৭ই আগস্ট আসবে এবং ৯ তারিখে চলে যাবে। 

বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘আমাদের প্ল্যান হচ্ছে, অবশ্যই একটা পাবলিক প্লেসে সাধারণ জনগনের দেখার জন্য রাখা হবে। এর বাইরে আমাদের বোর্ড ও ক্রিকেট সংশ্লিষ্ট যারা আছেন, তারা যদি আগ্রহী হয়, তাদেরকে দেখার ব্যবস্থা করা হবে। একই সঙ্গে মিডিয়াও।’

স্বপ্নের পদ্মাসেতুতেও উঠতে যাচ্ছে বিশ্বকাপের ট্রফি। এ ব্যাপারে নিজাম উদ্দীন চৌধুরী সুজন বলেন, আইসিসির একটা চাওয়া থাকে, যে দেশে ট্রফি যায়; সেই দেশের আইকনিক একটা জায়গায় একটা ফটোসেশন করার জন্য। এর আগে আমাদের জাতীয় সংসদ ভবনের সামনে করা হয়েছিল। আপনারা জানেন যে, পদ্মা সেতু আমাদের গর্ব; আমাদের প্ল্যান আছে পদ্মা সেতুতে ফটোসেশন করার।

প্রতিবারের ন্যায় এইবারো বিশ্বকাপের ট্রফি দেখার সুযোগ পাবে বাংলাদেশের সমর্থকরা। এই বিষয়ে সুজন বলেন, ‘আমাদের প্ল্যান রয়েছে বিশ্বকাপের ট্রফিকে শপিংমলে রাখার জন্য; ইতোপূর্বে তেমনি করা হয়েছিলো। আমরা চেষ্টা করবো সাধারণ মানুষ যেন ট্রফিটাকে দেখতে পারে।’

এফআই