ক্রমাগত ভালো খেলার পুরস্কারটা যেন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পর বিশ্রামের কথা থাকলেও বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রমাগত ডাক পাচ্ছেন টাইগার ক্রিকেটাররা। লঙ্কান প্রিমিয়ার লিগে এবার দেখা মিলছে ৪ বাংলাদেশি ক্রিকেটারের। আর আজ উদ্বোধনী দিনেই মাঠে নামবেন জাতীয় দলের দুই সতীর্থ শরিফুল ইসলাম এবং তাওহীদ হৃদয়। 

আজ (রোববার) বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হচ্ছে ৫ দলের এই ফ্র্যাঞ্চাইজ ক্রিকেট লিগ। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন জাফনা কিংস এবং কলম্বো স্ট্রাকার্স। ম্যাচে জাফনার হয়ে মাঠে নামতে পারেন মিডল অর্ডার ব্যাটার হৃদয়। আর কলম্বোর জার্সিতে দেখা যেতে পারে পেসার শরিফুল ইসলামকে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে মাঠে নামার আগে মানসিকভাবে অনেকটাই এগিয়ে থাকবে তাওহীদ হৃদয়ের জাফনা কিংস। শেষ ৫ বারের দেখায় প্রতিবারই কলম্বো স্ট্রাইকার্সকে হারিয়েছে তারা। টুর্নামেন্টে তিনবারের চ্যাম্পিয়ন তারা। এই ম্যাচ জিতে তাই দারুণ শুরু করার পরিকল্পনা তাদের। 

আরও পড়ুন: লঙ্কান লিগ খেলতে দেশ ছেড়েছেন শরিফুল

অন্যদিকে প্রথম ম্যাচে জিতে টুর্নামেন্টে দারুণ শুরু করার পরিকল্পনা কলম্বো স্ট্রাইকার্সেরও। আগের আসরের ফাইনালে এই জাফনার কাছেই হেরেছিল দলটি। বাবর আজম, নাসিম শাহ, পাথুম নিশাঙ্কাদের নিয়ে এবার চ্যাম্পিয়ন হবার লক্ষ্য নিয়েই মাঠে নামছে তারা। 

শ্রীলঙ্কার এই ফ্র্যাঞ্চাইজ লিগে এবার দল পেয়েছেন চারজন বাংলাদেশি ক্রিকেটার। বর্তমান চ্যাম্পিয়ন জাফনা কিংসের হয়ে খেলবেন তাওহীদ হৃদয়। শরীফুল খেলবেন কলম্বো স্ট্রাইকার্সের হয়ে। আর গল টাইটান্সে যোগ দিয়েছেন সাকিব আল হাসান এবং মোহাম্মদ মিঠুন। 

রবিন লিগ ফরম্যাটে চলবে লিগ পর্বের ম্যাচ। প্রতিটি দল একে অন্যের বিপক্ষে দুইবার করে খেলার সুযোগ পাবেন। আগামী ১৫ আগস্ট পর্যন্ত চলবে ম্যাচগুলো। শীর্ষ চার দল জায়গা করে নিবে প্লে-অফে। 

কোয়ালিয়ার-১ এবং ইলিমিনেটর অনুষ্ঠিত হবে ১৭ আগস্ট। দ্বিতীয় কোয়ালিফায়ারের খেলা গড়াবে ১৯ আগস্ট আর ২০ আগস্টের ফাইনাল দিয়ে শেষ হবে টুর্নামেন্টের চতুর্থ আসর।  

জেএ