সর্বশেষ ২০১৯ সালের ডিসেম্বরের পর প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটে ভারতকে হারালো ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে গতকাল (শনিবার) রাতে রোহিত-কোহলিবিহীন ভারতকে ৬ উইকেটে হারিয়েছে ক্যারিবীয়রা। 

আসন্ন ভারত বিশ্বকাপের মূলপর্বে উঠতে না পারা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারতেই প্রশ্ন উঠছে, কেন বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে? এমন প্রশ্নের জবাবও দিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়। তিনি জানান, এমন সিদ্ধান্তের পেছনে ছিল আসন্ন এশিয়া কাপ নিয়ে বড় ভাবনা। এশিয়া কাপের আগে কিছু খেলোয়াড়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে চেয়েছিল বলেই রোহিত ও কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছিল বলেও জানালেন দ্রাবিড়।

দ্বিতীয় ওয়ানডে শেষে সংবাদ সম্মেলনে এসে রাহুল দ্রাবিড় বলেন, ‘আমরা খেলোয়াড়দের দেখে নিতে চেয়েছিলাম এবং তাই এমনটা করেছিলাম। আমরা সেই ছেলেদের একটি সুযোগ দিতে চেয়েছিলাম, যাতে দলের সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও তাদের খেলার সময় থাকে। এটি আমাদের কিছু খেলোয়াড়কে নিয়ে আমাদের সিদ্ধান্ত নিতে সুযোগ দেয়। এশিয়া কাপের আগে দল নিয়ে পরীক্ষা করার জন্য এই ধরনের সিরিজে আমাদের কাছে মাত্র ২-৩টি ম্যাচ আছে।’

ভারতীয় কোচ আরও বলেন, ‘সত্যি বলতে, আপনি জানেন যে বিরাট এবং রোহিতরা খেললে আমরা খুব বেশি উত্তর পাব না। তবে আপনি জানেন যে আমাদের অনেক ইনজুরড খেলোয়াড় এনসিএতে রয়েছে এবং তাদের খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। সেজন্য আমরা আরও কিছু খেলোয়াড়কে সুযোগ দিতে চেয়েছিলাম, যাতে প্রয়োজন হলে তারাও খেলতে পারে।’

ব্রিজটাউনে অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলিকে বিশ্রামে রেখে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামে ভারত। দলের নেতৃত্ব পান হার্দিক পান্ডিয়া। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামা ভারতকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার ইশান কিশান ও শুভমান গিল। ১০১ বলে ৯০ রান তোলেন তারা। ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ পান কিশান। পরবর্তীতে চরম ব্যাটিং বিপর্যয়ে মাত্র ১৮১ রানে গুটিয়ে যাওয়া ভারতকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। 

এর আগে সর্বশেষ ২০১৯ সালের ডিসেম্বরে চেন্নাইয়ে রোহিতদের বিপক্ষে ওয়ানডেতে ক্যারিবীয়রা জয় পেয়েছিল। এই ফরম্যাটে পরবর্তী জয় পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে চার বছর। শাই হোপ ও শিমরন হেটমায়ারের সেঞ্চুরিতে সেবার তারা ৮ উইকেটের বড় জয় পেয়েছিল। এবারের জয় পাওয়ার ম্যাচেও সর্বোচ্চ রান অধিনায়ক হোপের। তবে দীর্ঘদিন পর দলে ফেরা হেটমায়ার ব্যাট হাতে বড় ইনিংস খেলতে পারেননি।

এফআই