ব্যাটিংয়ে চলতি বছরটা স্বপ্নের মতো কাটাচ্ছেন ভারতীয় ব্যাটার শুভমান গিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে রান না পেলেও, দ্বিতীয় ম্যাচে তিনি ৩৪ রান করেন। দলের বিপর্যস্ত অবস্থায় যা ছিল গুরুত্বপূর্ণ। আর এর মাধ্যমে তিনি একদিক থেকে পেছনে ফেলেছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজমকে। এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে ২৬টি ইনিংস খেলেছেন শুভমান গিল। এমন সংখ্যক ইনিংসে তিনি সর্বোচ্চ রানের মালিক বনে গেছেন। 

এতদিন পর্যন্ত ২৬ ইনিংস শেষে সর্বোচ্চ ১৩২২ রান ছিল বাবরের। সেই রান টপকে গিল করেছেন ১৩৫২ রান। তবে তার মাইলফলক অর্জনের ম্যাচেও ভারতের পরাজয়ে ক্যারিবীয়রা সিরিজে সমতায় ফিরেছে। যদিও এদিন গিল এবং ঈশান কিষান ওপেনিং জুটিতে করেন ৯০ রান, তাও সেটি ১৬.৪ ওভারে। পরবর্তীতে তাদের বিদায়েই ধসে পড়ে ভারতীয় ব্যাটিং লাইনআপ।

আরও পড়ুন >> ক্যারিবীয়দের কাছে ভারতের বড় ব্যবধানে হার

বার্বাডোজের ব্রিজটাউনে এদিন (শনিবার) রোহিত শর্মা ও বিরাট কোহলিদের বিশ্রামে রেখে দ্বিতীয় ওয়ানডেতে নামে ভারত। যার নেতৃত্বে ছিলেন টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। আগের ম্যাচে ফিফটি পাওয়া কিশান এবার ৫৫ বলে ৫৫ রান করেন। যা ছিল ভারতীয় ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ। এছাড়া সূর্যকুমার যাদব ২৪ ও শার্দূল ঠাকুরের ব্যাটে আসে ১৬ রান। মূলত গুদাকেশ মোতি ও রোমারিও শেফার্ডের পেসে দিশেহারা হয়ে পড়েন দলটির ব্যাটাররা। ফলে মাত্র ৪০.৫ ওভারে ১৮১ রানে থেমে যায় ভারতীয় ইনিংস।

জবাবে ৩৬.৪ ওভারে ৬ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে যায় ক্যারিবীয়রা। অধিনায়ক শাই হোপ ৬৪ (৮০ বল) এবং কেসি কার্টি ৪৮ রানে অপরাজিত ছিলেন। এর মাধ্যমে টেস্ট সিরিজ খোয়ানোর পর ওয়ানডে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখল ওয়েস্ট ইন্ডিজ।

আরও পড়ুন >> শেষ সুযোগেও ব্যর্থ সূর্য-স্যামসন!

এদিন আন্তর্জাতিক ক্রিকেটেও নিজের ২৫০০ রান পূর্ণ করেছেন গিল। ভারতের হয়ে তিনি তিনটি ফরম্যাটেই ক্রিকেট খেলছেন। গিল ভারতের হয়ে ১৮ টেস্টে ৯৬৬ রান, ২৬টি ওয়ানডেতে ১৩৫২ রান এবং ৬টি টি-টোয়েন্টি ম্যাচে ২০২ রান করেছেন। সবমিলিয়ে এখন পর্যন্ত ৭টি সেঞ্চুরি রয়েছে তার।

২৬ ইনিংস খেলার পর রান সংগ্রহে বাবরের পরের অবস্থান জোনাথন ট্রট ও ফখর জামানের। ইংল্যান্ডের সাবেক ব্যাটার ট্রটের ওই সময় রান ছিল ১৩০৩, বর্তমানে তিনি আফগানিস্তান জাতীয় দলের কোচের দায়িত্বে আছেন। ২৬ ইনিংসে পাকিস্তানি ওপেনার ফখর জামানের রান ছিল ১২৭৫।

এএইচএস