শিরোপা জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল মুশফিকুর রহিমের জোবার্গ বাফেলোস। জিম-আফ্রো টি-টেন লিগের প্রথম আসরেই তারা ইতিহাস গড়তে পারতেন। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের হারিয়ে দিয়েছেন হজরতউল্লাহ জাজাই ও আসিফ আলীরা। প্রথমে ব্যাট করতে নেমে মুশফিকের দল নির্ধারিত ১০ ওভারে ১২৮ রান করেছিল। সেটি ৪ বল হাতে রেখেই পেরিয়ে যায় ডারবান কালান্দার্স।

শনিবার (২৯ জুলাই) হারারে স্পোর্টস ক্লাবে মুশফিককে ছাড়াই খেলতে নেমেছিল জোবার্গ। অথচ সেমিফাইনালেও ইউসুফ পাঠানকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে উঠেছিলেন বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটার। ফাইনালে সুযোগ না পেলেও জিম-আফ্রোর প্রথম আসরে মুশফিক ‘অবিশ্বাস্য’ একটি রেকর্ড গড়েছেন।

৮ ম্যাচের মধ্যে ৬ ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন এই টাইগার ব্যাটার। যেখানে ১৬৮ স্ট্রাইক রেটে তিনি ১২৬ রান করেন। ৬ ইনিংসের মধ্যে মাত্র একটি ইনিংসে আউট হওয়ায় মুশফিকের ব্যাটিং গড় ১২৬! দশ ওভারের ক্রিকেটে একজন মিডল অর্ডার ব্যাটারের এমন গড় রীতিমতো অবিশ্বাস্যই! গড়ের দিক থেকে তার ধারেকাছেও নেই আর কেউই।

আরও পড়ুন >> জিম-আফ্রোতে ‘অবিশ্বাস্য’ রেকর্ড মুশফিকের

তবুও মুশিকে ছাড়াই একাদশ সাজিয়ে প্রথমে ব্যাটিংয়ে নামে জোবার্গ। শুরু থেকে দুই ওপেনার মোহাম্মদ হাফিজ ও টম ব্যান্টন আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন। প্রথম তিন ওভারে কোনো উইকেট না হারিয়ে জোবার্গ করে ৪৭ রান। নির্ধারিত ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১২৭ রান করে জোবার্গ। ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করেন ব্যান্টন। ডারবান বোলারদের মধ্যে ১টি করে উইকেট নিয়েছেন তৈয়ব আব্বাস, লিন্ডে, ব্র্যাড ইভান্স ও আজমতউল্লাহ।

রান তাড়ায় ডারবানের দুই ওপেনার টিম সাইফার্ট ও জাজাই উড়ন্ত শুরু এনে দেন। ২.৪ ওভারেই ডারবান তুলে ফেলে ৩৩ রান, যার মধ্যে সাইফার্টের একাই করেন ৩০ রান। তবে এরপর ইনিংস বড় করতে পারেননি কিউই এই ব্যাটার। তৃতীয় ওভারের পঞ্চম বলে সাইফার্টের উইকেট নেন উসমান শিনওয়ারি। উদ্বোধনী জুটি ভাঙার পর উইকেটে আসেন আন্দ্রে ফ্লেচার। ওপেনার জাজাই ও ফ্লেচার মিলে জোবার্গ বোলারদের ওপর আর চড়াও হয়ে ওঠেন। পঞ্চম ওভারে বোলিংয়ে আসা হাফিজের ওভার থেকে ২৩ রান নেয় ডারবান। যার মধ্যে ছিল দুটি করে ছক্কা ও চার।

দ্বিতীয় উইকেট জুটিতে ফ্লেচার ও জাজাই যোগ করেন ৪৩ রান। ১১ বলে ২৯ রান করা ফ্লেচারকে ফিরিয়ে জুটি ভেঙেছেন শিনওয়ারি। এরপর আসিফ আলীকে নিয়ে বাকি পথ নিরাপদে পাড়ি দেন জাজাই। শেষ ওভারের দ্বিতীয় বলে জুনিয়র ডালাকে চার মেরে ডারবানকে প্রথম শিরোপা এনে দেন জাজাই। ২২ বলে ১ চার ও ৪ ছক্কায় ৪৩ রানে অপরাজিত থাকেন জাজাই।

এএইচএস