কোমরের ব্যথার স্থায়ী সমাধান পেতে অস্ত্রোপচারের কথা থাকলেও, আপাতত সেই পথে হাঁটছেন না তামিম ইকবাল। আসন্ন বিশ্বকাপ ও এশিয়া কাপকে সামনে রেখে বাংলাদেশের এই ওয়ানডে অধিনায়ক এই সিদ্ধান্ত নিয়েছেন। গুঞ্জন রয়েছে, তামিমের জন্য এশিয়া কাপের জন্য প্রাথমিক দল দিতে বিলম্ব করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ইনজেকশন নিয়ে খেলার সিদ্ধান্ত নেওয়ায় বিসিবির কাজ কিছুটা হলেও সহজ হতে পারে! এরপর দেশসেরা ওপেনারকে দুদিনের পর্যবেক্ষণে রাখার কথা জানিয়েছে বিসিবি।

আজ (শুক্রবার) সন্ধ্যায় তামিমের সর্বশেষ শারীরিক অবস্থার কথা জানিয়ে বিসিবি একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, ইতোমধ্যে লন্ডনে একজন মেরুদণ্ড বিশেষজ্ঞের শরণাপন্ন হয়েছেন টাইগার ওপেনার।

ওই সময় তার সঙ্গে ছিলেন বিসিবির চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরি। তার উদ্ধৃতি দিয়ে বিসিবি জানিয়েছে গতকাল থেকেই তামিম চিকিৎসকের পরামর্শ মেনে চলছেন। তাকে দুইদিনের পর্যবেক্ষণে রাখা হয়েছে। এরপর তার অবস্থা বুঝে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন >> অস্ত্রোপচার নয়, ইনজেকশন নিয়েছেন তামিম

দেবাশিষ চৌধুরি বলছেন, ‌‘চলমান ব্যাকপেইনের কারণে তামিম একজন মেরুদণ্ড বিশেষজ্ঞের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তার অধীনেই গতকাল থেকে ব্যথা কমানোর প্রক্রিয়া মেনে চলছেন টাইগার ওপেনার। এখানেই তিনি আগামী দুদিনের পর্যবেক্ষণে থাকবেন।’

এর আগে জানা গিয়েছিল, তামিমের মেরুদণ্ডের দুই ডিস্কের মাঝে ক্ষয় ধরা পড়েছে। এমন অবস্থায় তিনি ঠিক কোন প্রক্রিয়ায় নিজের চিকিৎসা করাবেন, তা নিয়েই চলছে আলোচনা। সেক্ষেত্রে তামিমের হাতে তিনটি অপশন ছিল। অপারেশন, ইনজেকশন এবং রিহ্যাবিলিটেশন। অস্ত্রোপচার করালে অন্তত তিন মাসের জন্য জাতীয় দল থেকে ছিটকে যাবেন দেশসেরা এই ওপেনার। তাই তো ইনজেকশন নিয়ে তিনি আসন্ন টুর্নামেন্টগুলোতে অংশ নিতে চান। ইনজেকশন চোটগ্রস্ত জায়গার স্নায়ুকে কিছুদিন নিস্তেজ করে রাখবে। তখন আর ব্যথা অনুভব হবে না। কিন্তু ওষুধের প্রতিক্রিয়া শেষ হলেই আবার সমস্যায় পড়তে হবে তামিমকে।

এসএইচ/এএইচএস