আসন্ন ভারত বিশ্বকাপে ভারত-পাকিস্তানের বহুল প্রতীক্ষিত ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ অক্টোবর। হাইভোল্টেজ এই ম্যাচটির ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। তবে ওইদিনই গুজরাটে শুরু হবে ‘নবরাত্রি’ উৎসব। সে কারণে ভারত-পাকিস্তান ম্যাচটির সূচি পরিবর্তন হতে পারে বলে জানিয়েছিল ভারতীয় সংবাদমাধ্যম। এবার জানা গেল, কেবল ওই ম্যাচই নয়; আরও কয়েকটি ম্যাচের সূচিতেও বদল আসতে পারে!

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক জয় শাহের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির নিউজ এজেন্সি পিটিআই। তিনি বলছেন, ‌‘তিনটি সদস্য দেশ নিজেদের সূচি পরিবর্তনে আইসিসিকে চিঠি দিয়েছে। যার কারণে বেশকিছু ম্যাচের সূচি পরিবর্তন হতে পারে। এছাড়া আমরা বিশ্বকাপ চলাকালে দর্শকদের জন্য বিনামূল্যে খাওয়ার পানি বিতরণের উদ্যোগ নিয়েছি।’

এর আগে গুজরাটে রাতব্যাপী ‌গরবা নৃত্যের মাধ্যমে নবরাত্রি উৎসব পালনের কথা জানিয়েছিল দেশটির সংবাদমাধ্যমগুলো। ফলে উৎসব পালনকারী এবং খেলা দেখতে আসা লোক সমাগমের কারণে নিরাপত্তাজনিত শঙ্কা সৃষ্টি হতে পারে। এজন্য ভারত-পাকিস্তান ম্যাচের তারিখ পরিবর্তনের কথা আগেই জানিয়েছিল বিসিসিআই। এবার তার সঙ্গে যুক্ত হলো আরও বেশকিছু ম্যাচের প্রসঙ্গ।

আরও পড়ুন >> পাক-ভারত লড়াই : ১০ সেকেন্ডের মূল্য ৩৯ লাখ

বিসিসিআইয়ের এক সূত্র জানিয়েছে, ‘আমাদের হাতে থাকা বিকল্পগুলো নিয়ে আমরা চিন্তাভাবনা করছি এবং শিগগিরই একটি সিদ্ধান্ত নেওয়া হবে। নিরাপত্তা সংস্থাগুলো জানিয়েছে, ভারত বনাম পাকিস্তানের মতো একটি হাই-প্রোফাইল ম্যাচ, যার জন্য হাজার হাজার ভ্রমণ অনুরাগী আহমেদাবাদে পৌঁছানোর কথা, কিন্তু এর মধ্যে নবরাত্রি রয়েছে। যে কারণে সমস্যা হতে পারে। এই বিষয়টি এড়ানো উচিত।’

এদিকে, সূচি পুনঃনির্ধারণ করা হলে হোটেল বুকিং ব্যাপক হারে বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। মজার বিষয় হল, টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের (ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড ম্যাচটি আহমেদাবাদে নির্ধারিত) আগে হাতে দু’মাসের কিছু বেশি সময় বাকি আছে, অথচ টিকিট বিক্রির কোনো আপডেট নেই, যা হতাশা বাড়িয়েছে ভক্তদের। গ্রুপ পর্বের সবচেয়ে বড় ম্যাচটি পুনঃনির্ধারিত হলে, বিসিসিআই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভক্তদের ক্ষোভের মুখে পড়তে পারে।

আরও পড়ুন >> আইসিসির ছবিতে বাংলাদেশের ‘অধিনায়ক’ তামিম!

এছাড়া নতুন করে সূচি পরিবর্তন হলে বিমান ও হোটেলে অগ্রিম বুকিং দেওয়া দর্শকদের বাড়তি ঝামেলা পোহাতে হবে। ক্রিকেটভক্তদের অনেকেই ইতিমধ্যেই ভারত-পাকিস্তান ম্যাচ দেখার জন্য নির্দিষ্ট তারিখে ভ্রমণ পরিকল্পনা চূড়ান্ত করে ফেলেছেন। ম্যাচটি দেখতে সমর্থকদের উদ্দীপনা দেখে বিমানের টিকিটের দাম প্রায় সাতগুণ বাড়িয়ে দেওয়া হয়। একইসঙ্গে হোটেলে জায়গা না পেয়ে অনেকেই হাসপাতালগুলোতে অগ্রিম সিট বুকিং দিয়ে রেখেছেন।

এএইচএস