কদিন পরেই বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসরের আয়োজন করতে যাচ্ছে ভারত। বিশ্বকাপের আগে পরে নিজের মাটিতেই ব্যস্ত সময় পার করবেন ম্যান ইন ব্লু-রা। ঘরের মাটিতে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে তারা। সবমিলিয়ে ১৬ টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে দেখা যাবে ভারতকে। 

ভারতের এই ব্যস্ত সূচির শুরু হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে। বিশ্বকাপের ঠিক আগে তিন ম্যাচের ওডিআই সিরিজে মুখোমুখি হবে দুই দেশ। মূল বিশ্বকাপের ড্রেস রিহার্সেল হিসেবেই এই সিরিজ আয়োজন করতে চায় ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই। 

সেপ্টেম্বরের ২২ তারিখ মোহালিতে হবে সিরিজের প্রথম ম্যাচ। এরপর ২৪ তারিখ ইন্দোর এবং ২৭ তারিখ রাজকোটে হবে সিরিজের শেষ ম্যাচ। 

বিশ্বকাপের ফাইনাল ১৯ তারিখ। এর মাত্র তিনদিন পরেই আবার দেখা যাবে দুই দলের ক্রিকেট যুদ্ধ। এবার টি-টোয়েন্টি ফরম্যাটে হবে ৫ ম্যাচের সিরিজ। নভেম্বরের ২৩ তারিখ থেকে শুরু হয়ে ৫টি আলাদা ভেন্যুতে হবে ম্যাচ। সিরিজ শেষ হবে ডিসেম্বরের ৩ তারিখ। 

অজিদের বিপক্ষে সিরিজের পর এক মাসের বিশ্রাম পাবেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা। জানুয়ারি মাসে আফগানিস্তানের বিপক্ষে আছে তাদের ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। খেলাগুলো হবে মোহালি, ইন্দোর এবং ব্যাঙ্গালুরুতে। 

আফগানদের বিপক্ষে সিরিজ শেষ হতে না হতেই সাদা বলের ক্রিকেটে দেখা যাবে ভারত দলকে। পাঁচ ম্যাচের সিরিজে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড। জানুয়ারির ২৫ তারিখ থেকে শুরু হওয়া সিরিজ চলবে মার্চের ১১ তারিখ পর্যন্ত। 

সবমিলিয়ে ঘরের মাঠে ১৬টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামবে ভারত। পাঁচ টেস্ট এবং আট টি-২০ এর সাথে থাকবে তিন ওয়ানডে ম্যাচ।   

জেএ