বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের অংশ হিসেবে সাদা পোশাকের লড়াইয়ে নেমেছে পাকিস্তান-ভারতসহ কয়েকটি দেশ। এই প্রতিযোগিতায় নিজেদের জয়ের পাশাপাশি অন্যদের ম্যাচের ফলও পয়েন্ট টেবিলে বড় ভূমিকা রাখে। তেমনি একটি সুবিধা পেয়েছে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এগিয়ে থাকলেও, শেষপর্যন্ত বৃষ্টির বাধায় জিততে পারেনি ভারত। ম্যাচটি ড্র হওয়ায় আখেরে লাভ হয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের।

বৃষ্টির বাগড়ায় ওয়েস্ট ইন্ডিজের পোর্ট অব স্পেনে গতকাল (সোমবার) টেস্টের পঞ্চম দিনের পুরোটাই ভেসে গেছে। দারুণ ব্যাটিংয়ে প্রথম টেস্টের ন্যায় এই ম্যাচেও জয়ের দ্বারপ্রান্তে ছিল রোহিত শর্মার দল। তাদের দেওয়া ৩৬৫ রানের লক্ষ্যে চতুর্থ দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের ২ উইকেটে ৭৬ রান সংগ্রহ করেছিল। কিন্তু ম্যাচের শেষদিন মাঠে আর বল না গড়ানোয় ক্যারিবীয়দের আর ধবলধোলাই করা হয়নি ভারতের।

আরও পড়ুন >> ‘ভারত বিশ্বকাপে হট ফেভারিট পাকিস্তান’

তবে দুঃসংবাদটা রোহিত-কোহলিরা পেয়েছেন আরও পরে। ২৪ পয়েন্টের মধ্যে ১৬ পয়েন্ট পেয়েছে ভারত। যা শতাংশের হিসাবে তাদের সংগ্রহ ৬৬.৬৭। অন্যদিকে লঙ্কানদের বিপক্ষে ২০২৩-২৫ চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলছে পাকিস্তান। গলে অনুষ্ঠিত প্রথম টেস্টে বাবর আজমের দল লঙ্কানদের হারিয়েছে। এক ম্যাচের একটিতে জেতায় ১০০ শতাংশ নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে পাকিস্তান।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে অ্যাশেজ দিয়ে লড়াই চলছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের। যেখানে পাঁচ ম্যাচের সিরিজে এখন অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে এগিয়ে আছে। লন্ডনের ওভালে শেষ টেস্ট শুরু হবে ২৭ জুলাই। চতুর্থ টেস্টে স্বাগতিক ইংল্যান্ড জয়ের সুবাস পেলেও তাদের হতাশা উপহার দিয়েছে বৃষ্টি। যার ফলে ম্যানচেস্টারে ওল্ড ট্রাফোর্ডের ম্যাচটি ড্র দিয়ে শেষ হয়েছে।

আরও পড়ুন >> বৃষ্টি ছাপিয়েও উইন্ডিজে ভারতের সিরিজ জয়

বৃষ্টি এখন পর্যন্ত হতাশ করেছে জয়ের কাছাকাছি থাকা ভারত ও ইংল্যান্ডকে। অন্যদিকে, ম্যানচেস্টার, পোর্ট অব স্পেনের পর বৃষ্টির থাবা ছড়িয়ে গেছে কলম্বোতেও। সেখানে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। গতকাল প্রথম দিনই প্রথম ইনিংসে আক্রমণাত্মক ব্যাটিংয়ে শ্রীলঙ্কার সঙ্গে ব্যবধান কমিয়ে আনে পাকিস্তান। ২১ রানে পিছিয়ে থেকে তারা দিন শেষ করেছিল। এরপর আজ ১০ ওভারে তারা তোলে ৩৩ রান। তাতে লিড হয়ে যায় ১২ রানের। বাবর আজম ও আবদুল্লাহ শফিকের জুটিও পেরিয়ে যায় ৫০ রান। এরপরই নামে বৃষ্টি। ফলে আর মাঠে নামার সুযোগ হয়নি দু’দলের। এর আগে প্রথম ইনিংসে ১৬৬ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। এখন পর্যন্ত পাকিস্তান ২ উইকেটে ১৭৮ রান করেছে। 

এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপও শুরু হয়েছে ৯ দল নিয়ে। যেখানে কোনো দল জিতলে ১২ পয়েন্ট, টাই করলে ৬ পয়েন্ট ও ড্র করলে ৪ পয়েন্ট পাবে। হারলে কোনো পয়েন্টই পাওয়া যাবে না। 

এএইচএস