দুই বছর পর আরও একবার পাকিস্তান ক্রিকেট বোর্ডে ফিরে আসছেন দেশটির সাবেক অধিনায়ক ও কোচ মিসবাহ উল হক। শেষবার পাকিস্তান জাতীয় দলের হেডকোচের ভূমিকায় দেখা গেলেও এবার তিনি আসছেন ভিন্ন এক পদে।  

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, নতুন করে গঠিত একটি ক্রিকেট কমিটির প্রধান হিসেবে নিযুক্ত হতে চলেছেন মিসবাহ। সেইসঙ্গে বর্তমান পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের পরামর্শক হিসেবেও কাজ করবেন তিনি।  

মিসবাহকে নিয়োগ দেয়ার সিদ্ধান্তটি পিসিবির নতুন কমিটির প্রথম সিদ্ধান্ত হতে চলেছে। চলতি মাসের শুরুতেই নতুন কমিটির প্রধান হিসেবে দায়িত্ব বুঝে নেন জাকা আশরাফ। এরপর থেকেই বোর্ডকে ঢেলে সাজাবার কাজ করছেন তিনি।  

যদিও ধারণা করা হচ্ছে, মিসবাহ’র নতুন এই পদ কেবলমাত্র সম্মানসূচক হিসেবে দেখা হবে। এর জন্য কোন বেতন কাঠামোর আওতায় আনা হবেনা তাকে। গতকাল সোমবার জাকা আশরাফের সাথে বৈঠকের পরেই এসব বিষয় চূড়ান্ত করা হয়।  

এই দায়িত্ব নেয়ার মাধ্যমে দুই বছর পর আবার পিসিবিতে ফিরে আসছেন মিসবাহ। সবশেষ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে পাকিস্তান দলের হেডকোচের ভূমিকায় দেখা গিয়েছিলো তাকে। এরপর রমিজ রাজা পিসিবি প্রধানের দায়িত্ব নিলে পদত্যাগ করেন মিসবাহ। এরপর থেকে বিভিন্ন টিভি চ্যানেলে বিশেষজ্ঞ আলোচক হিসেবে অংশ নিয়েছেন তিনি।  

এর আগে পাকিস্তানের প্রধান নির্বাচকের পদেও দেখা গিয়েছিল এই ব্যাটারকে। তবে কোচ মিসবাহ এর তুলনায় অধিনায়ক মিসবাহকেই বেশি মনে রাখবে পাকিস্তান। ম্যান ইন গ্রিনদের অন্যতম সফল অধিনায়ক বলা যায় তাকে। 

দেশের হয়ে তিন ফরম্যাটে ১৫১ ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন মিসবাহ। এর মাঝে দলকে ৭৭ টি ম্যাচে জয় এনে দিয়েছেন তিনি। তার সময়েই টেস্ট ক্রিকেটে ব্যাপক উন্নতি করেছে পাকিস্তান। দলকে টেস্ট ক্রিকেটের শীর্ষ স্থানে নিয়ে গিয়েছিলেন এই মিডল অর্ডার ব্যাটার।   

জেএ